অ্যাকসেসিবিলিটি লিংক

গুপ্তচরবৃত্তির দায়ে ফ্রান্সের নাগরিককে ৮ বছরের কারাদণ্ড দিয়েছে ইরান


ফ্রান্সের প্যারিসে একটি সমাবেশে একজন মহিলা বেঞ্জামিন ব্রিয়েরের একটি ছবি বহন করছে। শনিবার, 8 জানুয়ারী, 2022।

প্যারিস - ২০২০ সালের মে থেকে ইরানের হেফাজতে থাকা একজন ফরাসি নাগরিককে মঙ্গলবার ইরানের একটি আদালত গুপ্তচরবৃত্তির অভিযোগে আট বছর আট মাসের কারাদণ্ডে দণ্ডিত করেছে।

বেঞ্জামিন ব্রিয়ের (৩৬) নামের ওই ব্যাক্তিকে, তুর্কমেনিস্তান-ইরান সীমান্তের কাছে ক্যামেরা সজ্জিত একটি ড্রোন উড়ানোর জন্য ইরানি কর্তৃপক্ষ অভিযুক্ত করেছিল। তাকে গুপ্তচরবৃত্তি এবং "ইসলামিক প্রজাতন্ত্রটির বিরুদ্ধে অপপ্রচারের" দায়ে দোষী সাব্যস্ত করা হয়।

তার আইনজীবী ফিলিপ ভ্যালেন্ট এই রায়কে "সম্পূর্ণ রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত" বলে অভিহিত করে বলেছেন, পুরো বিচারিক প্রক্রিয়াটি একেবারেই মেকি ছিল।

তিনি বলেন, “এটা স্পষ্ট যে বেঞ্জামিন ব্রিয়ের নিরপেক্ষ বিচারকদের কাছ থেকে কোনও রকম ন্যায্য বিচার পাননি - কখনোই না”। ভ্যালেন্ট আরও বলেন, ব্রিয়ের তার বিরুদ্ধে আনা অভিযোগটি পড়তে সক্ষম হননি, যা বিচারের রায় প্রস্তুতিকে কঠিন করে তুলেছিল৷

বার্তা সংস্থা রয়টার্সের পক্ষ থেকে ইরানের বিচার বিভাগের সঙ্গে যোগাযোগ করা হলে, তারা তাৎক্ষণিকভাবে এ বিষয়ে কোন মন্তব্য করেনি।

ভ্যালেন্ট বলেন, ব্রিয়ের গত প্রায় এক মাস ধরে অনশনে থাকার ফলে ক্রমশ দুর্বল হয়ে পড়ছেন।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, ইরান বর্তমানে এক ডজনেরও বেশি পশ্চিমা নাগরিককে বিভিন্ন অভিযোগে আটকে রেখেছে।

ইরানের পরমাণু চুক্তি নবায়নের জন্য চলমান আলোচনায় বিশেষ সুবিধা লাভের কৌশল হিসেবে জিম্মিদের ধরে রাখার অভিযোগ রয়েছে দেশটির বিরুদ্ধে।

[এই প্রতিবেদনের কিছু তথ্য রয়টার্স এবং এএফপি থেকে নেয়া]

XS
SM
MD
LG