অ্যাকসেসিবিলিটি লিংক

তালিবানের সঙ্গে পশ্চিমা কর্মকর্তাদের বৈঠকটিকে সমর্থন করল আয়োজক নরওয়ে


অসলো রওনা হবার আগে কাবুল বিমানবন্দরে একটি বিমানে বসা তালিবানের সিনিয়র অফিসিয়াল সদস্য আনাস হাক্কানি (রাঃ) এবং প্রতিনিধিরা।
অসলো রওনা হবার আগে কাবুল বিমানবন্দরে একটি বিমানে বসা তালিবানের সিনিয়র অফিসিয়াল সদস্য আনাস হাক্কানি (রাঃ) এবং প্রতিনিধিরা।

ইসলামাবাদ - নরওয়ের প্রধানমন্ত্রী জোনাস গাহর স্টোয়ার আফগানিস্তানের মানবিক সঙ্কট নিয়ে তালিবান এবং আফগান নাগরিক সমাজের কর্মীদের পাশাপাশি পশ্চিমা কূটনীতিকদের মধ্যে এই সপ্তাহে নরওয়ে যে আলোচনার আয়োজন করেছিল, তাকে " গুরুতর" এবং "অকৃত্রিম" বলে বর্ণনা করেছেন।

গত আগস্টে আফগানিস্তানে ক্ষমতা দখলকারী ইসলামপন্থী তালিবানকে আতিথ্য দেওয়া নিয়ে নরওয়ের সিদ্ধান্তের বিরুদ্ধে আফগান অধিকার গোষ্ঠীগুলির প্রতিবাদ ও সমালোচনার মধ্যে, মঙ্গলবার তিন দিনের ওই আলোচনা শেষ হয়৷

গহর স্টোয়ের নিউইয়র্কে সংবাদদাতাদের বলেন, বৈঠকটি কাবুলে কট্টরপন্থী গোষ্ঠীর সরকারকে বৈধতা দেওয়ার জন্য অনুষ্ঠিত হয়নি। তিনি বলেন, এটি ছিল দেশটির মানবিক বিপর্যয় রোধে কার্যত আফগান কর্তৃপক্ষের সাথে কাজ করার "প্রথম পদক্ষেপ"।

নরওয়ের প্রধানমন্ত্রী বলেন, "এটি তাদের স্বীকৃতি দেয়ার জন্য নয়। এটি তাদের মোকাবেলা করার একটি নিছক কাঠামো... তালিবানদের কাছে স্পষ্ট বার্তা প্রদান করা, (আন্তর্জাতিক) প্রত্যাশাগুলি জানান দেয়া এবং তারা কী বার্তা নিয়ে এসেছে তা শোনা"। "সুতরাং আমি বিশ্বাস করি, এটি এমন একটি পদক্ষেপ, যা আফগানিস্তানে যারা ক্ষমতায় আছে, তাদের জবাবদিহিতা নিশ্চিত করা সম্ভব করেছে।"

পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকির নেতৃত্বে তালিবান প্রতিনিধিরা রবিবার নারীসহ আফগান সুশীল সমাজের সদস্যদের সাথে দেখা করেন। এরপর সোম এবং মঙ্গলবার যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন, ব্রিটেন, ফ্রান্স, ইতালির কূটনীতিকদের সাথে বহুপাক্ষিক আলোচনায় মিলিত হন। এছাড়া জাতিসংঘ এবং স্বাগতিক নরওয়ের সাথেও তারা আলোচনা করেন।

অসলোর বাইরের একটি হোটেলে অনুষ্ঠিত ওই রুদ্ধদ্বার বৈঠকে আফগান মহিলাদের শিক্ষা, মানবিক সহায়তা এবং সংঘাত-বিধ্বস্ত তালিবান যে তত্ত্বাবধায়ক সরকার প্রতিষ্ঠা করেছে, তাতে বৃহত্তর অন্তর্ভুক্তিসহ বিস্তৃত বিষয়গুলি আলোচনায় আসার কথা ছিল।

উল্লেখ্য, কোনো দেশ এখন পর্যন্ত তালিবান শাসনকে স্বীকৃতি দেয়নি।

গহর স্টোয়ের স্বীকার করেছেন, ইসলামপন্থী গোষ্ঠীটিকে আতিথেয়তা দেয়া তার সরকারের জন্য একটি চ্যালেঞ্জিং পদক্ষেপ ছিল।

সোমবার সাংবাদিকদের সাথে কথা বলার সময় মুত্তাকি বলেন, আফগান ও পশ্চিমা রাষ্ট্রদূতদের সাথে তার দলের বৈঠক সফল হয়েছে।

আন্তর্জাতিক দাতারা তালিবানকে আরও সাহায্য প্রাপ্তির শর্ত হিসাবে একটি অন্তর্ভুক্তিমূলক সরকার গঠন করার এবং মানবাধিকার, বিশেষ করে নারীদের, সম্মান করার জন্য আহ্বান জানিয়েছে, যা গোষ্ঠীটি পূর্বে করেনি।

তালিবান সেপ্টেম্বরে ছেলেদের ক্লাস পুনরায় শুরু করার অনুমতি দিলেও, মেয়েদের জন্য বেশিরভাগ মাধ্যমিক বিদ্যালয় সারা দেশে বন্ধ ছিল এবং বেশিরভাগ নারী সরকারি কর্মচারীদের তাদের চাকরি পুনরায় শুরু করার অনুমতি দেওয়া হয়নি।

আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে বুধবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অধিবেশন বসতে চলেছে। নরওয়ের প্রধানমন্ত্রীও এতে সভাপতিত্ব করবেন।

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস, আফগানিস্তানের জন্য তার বিশেষ প্রতিনিধি ডেবোরা লিয়নস এবং নরওয়ের পররাষ্ট্রমন্ত্রী পরিষদকে পরিস্থিত অবহিত করবেন।

XS
SM
MD
LG