অ্যাকসেসিবিলিটি লিংক

বর্তমান অভ্যুত্থানের পর সাহায্য কমতে পারে: বুরকিনা ফাসোতে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত


নতুন সামরিক জান্তার সমর্থনে জনতা সমাবেশ করতে বুরকিনা ফাসোর ওয়াগাডুগুর রাস্তায় নেমে আসে। ২৫ জানুয়ারী, ২০২২।

বুরকিনা ফাসোর প্রেসিডেন্ট রচ কাবোরেকে ক্ষমতাচ্যুত করার পর, কোনো বেসামরিক বা সামরিক নেতাকে ক্ষমতায় বসাবেন কিনা, সে ব্যাপারে এখনও স্পষ্ট করে কিছু বলেনি অভ্যুত্থান নেতারা। ভিওএ-এর সাথে একান্ত সাক্ষাৎকারে, বুরকিনা ফাসোতে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত সান্দ্রা ক্লার্ক বলেছেন, যদি সামরিক বাহিনী তার নিজস্ব নেতাকে ক্ষমতায় বসায় তাহলে ওয়াশিংটন বুরকিনা ফাসোর প্রতি সমর্থন কমাতে পারে।

এক একান্ত সাক্ষাৎকারে রাষ্ট্রদূত ক্লার্ক বলেন, যুক্তরাষ্ট্র পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে।

নতুন শাসক হিসেবে সামরিক বা বেসামরিক কাউকে প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতায় বসানোর পরিকল্পনা জান্তা এখনো ঘোষণা করেনি। যদি বেসামরিক কাউকে নির্বাচিত করা হয়, তাহলে দেশটির প্রতি সমর্থন অব্যাহত রাখবে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্র বুরকিনাবে সৈন্যদের সন্ত্রাসবিরোধী প্রশিক্ষণ প্রদান করেছে, সেইসাথে অর্থায়নও করছে।

রাষ্ট্রদূত ক্লার্ক বলেছেন, যুক্তরাষ্ট্র দেখতে চায় সেখানে গণতান্ত্রিক শাসন ব্যবস্থা ফিরে এসেছে ।

তিনি বলেন, “আমরা প্রেসিডেন্ট কাবোরে এবং অন্যান্য সরকারী কর্মকর্তাদের অবিলম্বে মুক্তি, বেসামরিক নেতৃত্বাধীন সরকারে ফিরে যাওয়া এবং সাংবিধানিকভাবে দেশটি পরিচালনার আহ্বান জানিয়েছি। সেইসাথে, সকল পক্ষকে শান্ত থাকার এবং অভিযোগের সমাধানের জন্য আলোচনায় বসারও আহ্বান জানিয়েছি”।

বুরকিনা ফাসো ইসলামিক স্টেট, আল-কায়েদা এবং স্থানীয় সন্ত্রাসীদের সাথে যুক্ত সশস্ত্র গোষ্ঠীগুলির সাথে ছয় বছর ধরে সংঘাতে লিপ্ত রয়েছে। সাম্প্রতিক মাসগুলিতে গোষ্ঠীগুলির কাছে দেশটির সামরিক বাহিনী বেশ কয়েকটি উল্লেখযোগ্য পরাজয়ের সম্মুখীন হয়েছে।

ফ্রান্সের একটি বিশেষ বাহিনীর ইউনিটও সেখানে রয়েছে, যারা বুরকিনাবে সামরিক বাহিনীকে বিমান ও গোয়েন্দা সহায়তা প্রদান করে।

গত মঙ্গলবার রাজধানী ওয়াগাদুগুতে এক হাজারেরও বেশি মানুষ একটি বিক্ষোভে অংশ নেন। বিক্ষোভে বক্তারা রাশিয়ার সামরিক সহায়তার আহ্বান জানান, যে রকমটা সাম্প্রতিক সপ্তাহে প্রতিবেশী মালিতে ঘটেছে।

মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রে রাশিয়ান সামরিক প্রশিক্ষকদের সরকারী প্রতিনিধি আলেকজান্ডার ইভানভ মঙ্গলবার বুরকিনাবে সামরিক বাহিনীকে প্রশিক্ষণের প্রস্তাব দিয়ে একটি বিবৃতি জারি করেছেন।

তবে সাবেক প্রেসিডেন্ট কাবোরে, যাকে সোমবার সামরিক বাহিনী গ্রেপ্তার করেছিল, তিনি এখন কোথায় এবং কেমন আছেন, সে ব্যাপারে জান্তা আর কিছুই জানায়নি।

XS
SM
MD
LG