অ্যাকসেসিবিলিটি লিংক

আফগানিস্তানে মানুষের চেয়ে প্রাণীদের বেশি গুরুত্ব দেওয়ার অভিযোগের চাপে ব্রিটেনের প্রধানমন্ত্রী


ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন, ছবি- এএফপি
ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন, ছবি- এএফপি

তালিবানের হাতে কাবুলের পতনের সময় সেখান থেকে নিজেদের সেনা ও অন্যান্যদের প্রত্যাহার করতে গিয়ে, ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন মানুষের চেয়ে পোষা প্রাণীদের বেশি গুরুত্ব দিয়েছিলেন বলে যে অভিযোগ রয়েছে, সেটি বৃহস্পতিবার প্রত্যাখ্যান করেছে ব্রিটেনের সরকার।

প্রাণী নিয়ে কাজ করা ব্রিটিশ একটি দাতব্য সংস্থাকে ঘিরে এই ঘটনাটি, জনসনের সত্যবাদীতা নিয়ে আবারও নতুন করে প্রশ্ন তুলেছে। জনসন লকডাউন এর সময় নিয়ম ভেঙে অনুষ্ঠান আয়োজন করার দায়ে একটি অভ্যন্তরীণ তদন্তের অপেক্ষা করছেন, যেটির ফলাফল সে দেশের নেতা হিসেবে তার ভবিষ্যৎ নির্ধারণ করতে পারে।

সংসদীয় কমিটির সদ্য প্রকাশিত আগস্ট মাসে পাঠানো পররাষ্ট্র মন্ত্রকের কিছু ইমেইল থেকে দেখা যায় যে, নওজাদ নামক প্রাণী দাতব্য সংস্থাটির কর্মী ও প্রাণীগুলোকে সরিয়ে নেওয়ার জন্য জনসনের একটি সিদ্ধান্ত প্রসঙ্গে কূটনীতিকরা আলাপ করেছেন।

তবে সেসময়, জনসন ঐ দাতব্য সংস্থাটির বিষয়ে কোন পক্ষপাতমূলক আচরণ করতে জোর দেওয়ার কথাটি অস্বীকার করেছিলেন। সংস্থাটি আফগানিস্তানে কুকুর ও বিড়ালদেরকে আশ্রয় প্রদান করত। পল “পেন” ফার্দিং নামের, গণমাধ্যম সম্পর্কে বেশ পটু একজন ব্যক্তি সংস্থাটি পরিচালনা করতেন।

নতুন ফাঁস হওয়া এই ইমেইলগুলোর আলোকে নওজাদ বিষয়ে জনসন যে অভিযোগ নাকচ করে দিয়েছেন সেই বিষয়টি বুধবার ডাউনিং স্ট্রিট আবারও জানিয়েছে। প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেসও জোর দাবি করেছেন যে, প্রাণীদের অগ্রাধিকার দেওয়ার জন্য তাকে প্রধানমন্ত্রী কোন ধরণের নির্দেশ দেননি।

মন্ত্রীপরিষদ সদস্য টেরিসে কফে স্কাই নিউজ’কে বৃহস্পতিবার বলেন, “অপসারণ বিষয়ে প্রধানমন্ত্রী কোন একক সিদ্ধান্ত গ্রহণ করেননি।”

কনজারভেটিভ পার্টির জ্যেষ্ঠ সংসদ সদস্য টম টুগেন্ডহাট একমত প্রকাশ করে বলেন যে, এমনও হতে পারে যে কিছু সরকারী কর্মকর্তা জনসনের নাম অপব্যবহার করেছেন কারণ, বিষয়টিতে জনসনের স্ত্রী ক্যারি’র হস্তক্ষেপ করার বিষয়টি আলোচিত হয়েছিল। ক্যারি একজন প্রাণী অধিকার বক্তা ও ফার্দিং এর বন্ধু।

তবে আসল ঘটনা যাই হোক না কেন, “পার্টিগেট” কেলেঙ্কারি ও জনসনের নেতৃত্বধীন সরকারের বিরুদ্ধে থাকা অন্যান্য নীতি-বিরোধী কাজের অভিযোগের মধ্যেই, নওজাদ-এর বিষয়টির কারণে জনসনের সততার পূর্ব ইতিহাস নিয়ে নতুন করে প্রশ্ন উঠতে শুরু করেছে।

XS
SM
MD
LG