অ্যাকসেসিবিলিটি লিংক

ইউরোপ ও ইসরাইলের নেতারা পালন করলেন হলোকাস্ট স্মরণ দিবস


বার্লিনের হলোকাস্ট মেমোরিয়ালে আন্তর্জাতিক হলোকাস্ট স্মরণ দিবস অনুষ্ঠান, ২৭শে জানুয়ারী, ২০২২, ছবি- রয়টার্স

বৃহস্পতিবার সারা ইউরোপ জুড়ে দেশগুলো আন্তর্জাতিক হলোকাস্ট স্মরণ দিবস পালন করেছে। এটি হলোকাস্টে নিহত ও ক্ষতিগ্রস্তদের স্মরণে একটি বিশ্বব্যাপী অনুষ্ঠান।

জাতিসংঘের সাধারণ পরিষদের দ্বারা ২০০৫ সালের নভেম্বরে এর বার্ষিক স্মারক স্থাপন করা হয়েছিল। ২৭শে জানুয়ারী বেছে নেওয়া হয়েছিল কারণ সেদিন ১৯৪৫ সালে পোল্যান্ডের আউশভিৎজ-বারকেনাউ কনসেনট্রেশন ক্যাম্প সোভিয়েত সৈন্যদের দ্বারা মুক্ত হয়েছিল।

অন্যান্যদের সঙ্গে ফরাসী প্রধানমন্ত্রী জিন কাস্টেক্স স্মরণ অনুষ্ঠানে ছিলেন। এই স্মরণ অনুষ্ঠানটিতে অতিথিরা দ্বিতীয় বিশ্বযুদ্ধের জার্মান নাৎসিদের প্রাক্তন কনসেনট্রেশন ক্যাম্পে ১০ লক্ষের অধিক ইহুদিদের স্মরণ করেন । সেখানেই নাৎসিরা তাদের হত্যা করেছিল।

বার্লিনে, ইসরাইলের সংসদ বা নেসেটের স্পিকার, মিকি লেভি, জার্মান চ্যান্সেলর ওলাফ স্কোলজ এবং জার্মান প্রেসিডেন্ট ফ্রাঙ্ক-ওয়াল্টার স্টেইনমায়ারের সাথে ইউরোপের নিহত ইহুদিদের স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণে যোগ দিয়েছিলেন।

পরে, লেভি জার্মানির সংসদের নিম্নকক্ষ বুন্দেস্তাগে অনুষ্ঠানে ভাষণ দেন।

জার্মান ইহুদি ছেলের একটি প্রার্থনা বই থেকে ইহুদি শোকের প্রার্থনা পাঠ করার সময় স্পিকার মিকি লেভি কান্নায় ভেঙে পড়েন। ১৯৩৮ সালের ৯ থেকে ১০ নভেম্বর রাতে যখন জার্মান নাৎসি আধাসামরিক বাহিনী ইহুদি জনগণ এবং সম্পত্তির উপর হামলা চালায় তখন ছেলেটি ক্রিস্টালনাখট (ভাঙা কাঁচের রাত) এর প্রাক্কালে তার বার মিটজভা উদযাপন করেছিল। এর কিছুক্ষণ পরে, প্রায় ৩০,০০০ ইহুদি পুরুষকে গ্রেপ্তার করা হয়েছিল এবং বন্দী শিবিরে পাঠানো হয়েছিল।

লেভি বলেন, ইসরাইল এবং জার্মানি " আবার সব মিটমাট করা ও সম্পর্ক গড়ে তোলা এবং সাহসী বন্ধুত্ব প্রতিষ্ঠার লক্ষ্যে একটি ব্যতিক্রমী অভিজ্ঞতার মধ্য দিয়ে গেছে।

XS
SM
MD
LG