অ্যাকসেসিবিলিটি লিংক

মধ্য এশিয়ার নেতাদের সঙ্গে মোদীর প্রথম শীর্ষ বৈঠক  


India Afgha২৭শে জানুয়ারি ২০২২ঃ ভারতের প্রেস ইনফরমেশন ব্যুরোর প্রকাশিত ছবিটিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এক ভার্চুয়াল বৈঠকে নতুন দিল্লি থেকে মধ্য এশিয়ার দেশগুলোর নেতাদের শুভেচ্ছা জানান
এপি
India Afgha২৭শে জানুয়ারি ২০২২ঃ ভারতের প্রেস ইনফরমেশন ব্যুরোর প্রকাশিত ছবিটিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এক ভার্চুয়াল বৈঠকে নতুন দিল্লি থেকে মধ্য এশিয়ার দেশগুলোর নেতাদের শুভেচ্ছা জানান এপি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বৃহস্পতিবার মধ্য এশিয়ার দেশগুলোর নেতাদের সঙ্গে এক ভার্চুয়াল শীর্ষ সম্মেলনে সহযোগিতার বিষয়টি তুলে ধরেন। তিনি আঞ্চলিক নিরাপত্তা ও সমৃদ্ধির জন্য একে অত্যাবশ্যক বলে অভিহিত করেন।

তালিবানের আফগানিস্তান দখল করে নেওয়ার পর ইসলামপন্থী উগ্র গোষ্ঠীগুলো ঐ অঞ্চলে তাদের অবস্থান আরও দৃঢ় করার বিষয়ে উদ্বেগের প্রেক্ষিতে ভারতের সঙ্গে কাজাখস্তান, কিরগিজস্তান, তাজিকিস্তান, তুর্কমেনিস্তান ও উজবেকিস্তানের প্রথম শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হয়।

প্রধানমন্ত্রী মোদী বলেন, "আমি জোর দিয়ে বলতে চাই যে ভারতের দৃষ্টিভঙ্গিতে মধ্য এশিয়া একটি সমন্বিত এবং স্থিতিশীল, দূরবর্তী প্রতিবেশী।" তিনি বলেন, আফগানিস্তানের উন্নয়ন নিয়ে আমরা সবাই উদ্বিগ্ন। এই প্রেক্ষাপটেও আমাদের পারস্পরিক সহযোগিতা আঞ্চলিক নিরাপত্তার জন্য আরও গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।

শীর্ষ সম্মেলনের পর আফগানিস্তান সম্পর্কিত বিষয়গুলিতে আঞ্চলিক ঐকমত্যের আহ্বান জানিয়ে এক যৌথ বিবৃতিতে কাবুলে সত্যিকার অর্থে প্রতিনিধিত্বমূলক ও অন্তর্ভুক্তিমূলক সরকার গঠনের কথা বলা হয়। এতে বলা হয়েছে, সংঘাতে জর্জরিত দেশটির পরিস্থিতি নিয়ে নেতারা ঘনিষ্ঠ আলোচনা চালিয়ে যাবেন।

তালিবান দখলদারিত্বের পর থেকে আফগানিস্তানে নতুন দিল্লির অবস্থান কোণঠাসা হয়ে পড়ায় তারা উদ্বেগ প্রকাশ করেছে যে ইসলামিক জঙ্গি গোষ্ঠীগুলোসহ কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদী বিদ্রোহের নেতৃত্বদানকারী গোষ্ঠীগুলি আফগান ভূখণ্ড ব্যবহার করতে পারে।

বিশ্লেষকরা বলছেন, মুসলিম সংখ্যাগরিষ্ঠ মধ্য এশিয়ার দেশগুলো যাদেরকে মধ্যপন্থী ইসলামী রাষ্ট্র হিসেবে দেখা হয় তাদের মাঝে এ ধরনের উদ্বেগ সমস্বরে উচ্চারিত হচ্ছে। বিশ্লেষকদের মতে এদের মধ্যে তিনটি রাষ্ট্র, তাজিকিস্তান, তুর্কমেনিস্তান এবং উজবেকিস্তানের সঙ্গে আফগানিস্তানের সীমান্ত রয়েছে এবং তাদের নিজস্ব অঞ্চলে উগ্রবাদী ইসলাম, সন্ত্রাসবাদ এবং মাদক ব্যবসার প্রভাব পড়ার বিষয়ে তারা উদ্বিগ্ন।

XS
SM
MD
LG