অ্যাকসেসিবিলিটি লিংক

ছেলের মৃতদেহ মোটরবাইকে করে নিয়ে বাড়ি ফিরলেন বাবা, টাকার অভাবে গাড়ি পাননি


মৃতদেহ

অ্যাম্বুলেন্স বা শববাহী গাড়ি জোগাড় করতে না পেরে ৬ বছরের ছেলের মৃতদেহ মোটরবাইকে করে হাসপাতাল থেকে বাড়ি নিয়ে এলেন বাবা। ভারতের মহারাষ্ট্রের পালঘর জেলার একটি আদিবাসী গ্রামের এই ঘটনায় শিউরে উঠেছেন সকলে।

জানা গেছে, প্রজাতন্ত্র দিবসের সন্ধ্যায় এই ঘটনা ঘটেছে। সরকারি ভাবে এ ঘটনার সত্যতা স্বীকারও করা হয়েছে।

জানুয়ারি মাসের ২৪ তারিখে প্রচণ্ড জ্বর নিয়ে ছেলেকে ত্রিম্বাকেশ্বর হাসপাতালে ভর্তি করেছিলেন ওই বাবা। কিন্তু চিকিৎসকরা জানান, চিকিৎসা সেখানে হবে না, সরকারি হাসপাতালে নিয়ে যেতে হবে। এর পরে ছেলেকে নিয়ে বাবা পৌঁছন মোখাড়া সরকারি হাসপাতালে। সেখানেও ভর্তি করাতে না পেরে তিনি জহর গ্রামীণ হাসপাতালে নিয়ে যান ৬ বছরের ছেলেকে।

এক দিন চিকিৎসা চলার পরেই ২৫ তারিখে মারা যায় ছোট্ট ছেলেটি। ছেলের দেহ নিয়ে বাড়ি ফিরতে হবে, এদিকে পকেটে একটাও টাকা বাকি নেই বাবার। তবু তিনি চেষ্টা করেন, কোনও গাড়ি যদি পাওয়া যায়, কিন্তু কেউ যেতে রাজি হননি আগাম টাকা ছাড়া।

এর পরে মোটরবাইকে করেই ছেলের মৃতদেহ নিয়ে বাড়ি ফেরেন বাবা। ৪০ কিলোমিটার পথ পেরিয়ে গভীর রাতে পৌঁছন বাড়িতে। এর পরেই সৎকার হয় তার।

পালঘরের সরকারি স্বাস্থ্য আধিকারিক ডক্টর দয়ানন্দ সূর্যবংশীর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, "ওই বাবা অ্যাম্বুলেন্স খুঁজছিলেন। অ্যাম্বুলেন্সে মৃতদেহ বহন করা হয় না। সেই সঙ্গে তিনি জানান, ওই সমস্ত আদিবাসী গ্রামে কোনও গাড়িই যেতে চায়নি বাচ্চার মৃতদেহ নিয়ে, কারণ এর আগে সেখানে অ্যাম্বুলেন্স চালক বা শববাহী গাড়ির চালককে পিটিয়ে মেরে ফেলার ঘটনা ঘটেছে।"

XS
SM
MD
LG