অ্যাকসেসিবিলিটি লিংক

চীনের সঙ্গে প্রতিযোগিতা বৃদ্ধির লক্ষ্যে কংগ্রেস আইন প্রণয়নের বিবেচনা করছে


ফাইল ছবি, বেইজিংয়ের আন্তর্জাতিক উচ্চ প্রযুক্তির প্রদর্শনীতে প্রদর্শিত মাইক্রো চিপের ছবি, ১৭ই মে, ২০১৮,ছবি /এপি

সেনেটে প্রেসিডেন্ট জো বাইডেনের বৃহত্তর অভ্যন্তরীণ কর্মসূচি যখন স্তব্ধ হয়ে রয়েছে, ডেমোক্র্যাটিক পার্টির নেতারা অন্যত্র আইনি বিজয়ের পথ খুঁজে দেখছেন এবং চীনের সঙ্গে প্রতিযোগিতার জন্য যুক্তরাষ্ট্রের সামর্থ বৃদ্ধিতে নতুন করে মনোযোগ নিবদ্ধ করছেন।

ডেমোক্র্যাটরা সেমি-কন্ডাকটর শিল্পখাতে বড় রকমের আর্থিক ভর্তুকি দিয়ে এবং সরবরাহের ধারাবাহিকতা বজায় রাখতে অভ্যন্তরীণ উৎপাদন তত্পরতা চালু রাখতে এবং নতুন বৈজ্ঞানিক গবেষণার সত্ব গ্রহণের জন্য আইন পাশের বিষয়ে প্রতিনিধি পরিষদে সমঝোতায় আসার চেষ্টা করছেন।

প্রেসিডেন্ট বাইডেন “পরিবর্তনশীল বিনিয়োগের” প্রশংসা করেন আইনটি তাই অনুমোদন করবে। তিনি বলেন প্রস্তাবিত এই আইন পাস করে, “ আমরা চীন, তথা বিশ্বকে দেখাতে পারি যে একবিংশ শতাব্দীটি হবে আমেরিকার শতাব্দী, যা নির্মিত হবে আমাদের উদ্ভাবক, কর্মী ও ব্যবসা সম্প্রদায়ের মেধা ও কঠোর শ্রমের ফলে।

কংগ্রেসে, এমন কী যখন রক্ষণশীল আইনপ্রণেতারা অর্থনীতিতে সরকারি হস্তক্ষেপ থেকে নিজেদের সরিয়ে রাখেন,তখনও তারা যেসব চীনা সংস্থা বেইজিং সরকারের ভর্তুকি ও অন্যান্য সুবিধা লাভ করে তাদের সঙ্গে যুক্তরাষ্ট্রের কোম্পানিগুলোর ভারসাম্য বজায় রাখার প্রয়োজনীয়তাকে স্বীকৃতি দেন।

গত বছর যুক্তরাষ্ট্রে দৃঢ় অর্থনীতি প্রবৃদ্ধি বজায় থাকলেও, সেমি-কন্ডাক্টরের অব্যাহত ঘাটতি কতিপয় অর্থনৈতিক খাতে, যেমন বিশেষত গাড়ি শিল্প খাতকে ব্যাহত করেছিল। করোনা মহামারীর কারণে সরবরাহ ব্যবস্থা বাধাপ্রাপ্ত হয়, যার সমাধান দুরহ হয়ে ওঠে , যার কারণে কংগ্রেসের বহু সদস্য সেমি- কন্ডাক্টরের অভ্যন্তরীণ উৎপাদন বাড়াতে অর্থায়নের প্রস্তাব করেন।

কম্পিটিটিভ এন্টারপ্রাইস ইনস্টিটিউট এর উর্ধতন ফেলো, রায়ান ইয়ং ভয়েস অফ আমেরিকাকে জানান, কংগ্রেস যুক্তরাষ্ট্রের অর্থনীতিকে প্রভাবিত করে চীনকে অনুকরণের যে প্রয়াস চালাচ্ছে, তা হবে সর্বতোভাবে ভুল নির্দেশনা এবং ধ্বংসাত্মক।

রায়ান বলেন, সরকারি সহায়তা সত্ত্বেও চীনের বৃহৎ প্রযুক্তি সংস্থাগুলি প্রচুর ঋণে জর্জরিত, তারা অদক্ষ কর্ম-ক্ষমতা এবং রাজনৈতিক হস্তক্ষেপের শিকার ।

তবে সেমি-কন্ডাক্টরের বেলায় চীন যুক্তরাষ্ট্রের প্রধান প্রতিযোগী নয়। চীন যদিও কিছু সেমি-কন্ডাকটর প্রস্তুত করে, তবে বিশ্বের সর্ববৃহৎ সেমি -কন্ডাকটর নির্মাতা হচ্ছে তাইওয়ান সেমি কন্ডাকটর ম্যানুফ্যাকচারিং কর্পোরেশন বা টিএসএমসি।

XS
SM
MD
LG