অ্যাকসেসিবিলিটি লিংক

লেবাননের সামরিক সদস্যদের আর্থিক সহায়তার পরিকল্পনা নিয়েছে যুক্তরাষ্ট্র


ফাইল ছবি- লেবাননের সেনাবাহিনীর সৈন্যরা আইন এল-রেমানেহর সেই স্থানটি পাহারা দিচ্ছে যেখানে মুসলিম শিয়া এবং খ্রিস্টানদের মধ্যে সংঘর্ষ শুরু হয়েছিল। ১৫ অক্টোবর ২০২১।
ফাইল ছবি- লেবাননের সেনাবাহিনীর সৈন্যরা আইন এল-রেমানেহর সেই স্থানটি পাহারা দিচ্ছে যেখানে মুসলিম শিয়া এবং খ্রিস্টানদের মধ্যে সংঘর্ষ শুরু হয়েছিল। ১৫ অক্টোবর ২০২১।

লেবাননের সামরিক বাহিনীর সদস্যদের সহায়তা করতে যুক্তরাষ্ট্র ৬ কোটি ৭০ লক্ষ ডলারের সামরিক সহায়তা প্রদানের পরিকল্পনা করছে। লেবানন একটি অর্থনৈতিক মন্দার কবলে রয়েছে। কংগ্রেসে পাঠানো একটি বিজ্ঞপ্তি অনুযায়ী, লেবাননের জন্য ইতোপূর্বে গৃহীত বিদেশী সামরিক অর্থায়নের উদ্দেশ্য পরিবর্তন করতে চায় যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর। আর্থিক দুরবস্থার সাথে সাথে সামাজিক অশান্তির কথা উল্লেখ করে, অর্থায়নের উদ্দেশ্যের মধ্যে লেবাননের সামরিক বাহিনীর সদস্যদের জন্য “জীবিকা সহায়তা” অন্তর্ভুক্ত করতে চাওয়া হয়েছে।

রয়টার্সের নজরে আসা কংগ্রেসকে পাঠানো ঐ বিজ্ঞপ্তিটিতে বলা হয়, “(সামরিক বাহিনীর) সদস্যদের জীবিকা সহায়তা তাদের দায়িত্ব পালনের প্রস্তুতিকে শক্তিশালী করবে, অনুপস্থিতি হ্রাস করবে, এবং যার ফলে স্থিতিশীলতার ক্ষেত্রে আরও অবনতি ঠেকাতে লেবাননের সামরিক বাহিনীর অর্থাত্ এলএএফ সদস্যদের নিরাপত্তার মূল দায়িত্ব পালনে সক্ষম করবে”।

যুক্তরাষ্ট্রই লেবাননকে সর্বোচ্চ বৈদেশিক সহায়তা প্রদানকারী দেশ।অক্টোবরে যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা আরও সহায়তার অঙ্গীকার করেছিলেন।

ওয়াশিংটনে এমন সংবাদে সাধুবাদ জানানো হয়। ডেমোক্রেটিক সিনেটর ক্রিস মার্ফি এক বিবৃতিতে বলেন, “এই সেনাসদস্যদের জীবিকা নির্বাহে সহায়তা করা ও লেবাননের জনগণের প্রতি সমর্থন অব্যাহত রাখার মধ্যে, যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা স্বার্থ রয়েছে, এবং এই উদ্দেশ্য সাধনে প্রশাসন আমাদের নিরাপত্তা সহায়তা অর্থ ব্যয় করছে দেখে আমি সত্যিই আনন্দিত”।

সুন্নি মুসলিম নেতা সাদ আল-হারিরি লেবাননের রাজনীতি থেকে বিদায় নেওয়ার ঘোষণা দেন এই সপ্তাহে। এর ফলে শিয়া সমর্থক হেজবুল্লাহ’র জন্য দেশটিতে প্রভাব বিস্তারের পথ খুলে যায়।

হারিরি’র বিদায়ের ফলে লেবাননের রাজনীতিতে একটি নতুন অধ্যায়ের সূচনা হল। দেশটি বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে ক্ষমতা ভাগাভাগির একটি নিয়মে পরিচালিত হয়। তবে হারিরির বিদায়ের ফলে অর্থনৈতিক সংকটের মধ্যে থাকা দেশটিতে অনিশ্চয়তা আরও বৃদ্ধি পেল, আর এই সংকট ১৯৭৫-৯০ সাল পর্যন্ত সংঘটিত গৃহযুদ্ধের পর থেকে, সে দেশের স্থিতিশীলতার জন্য সবচেয়ে গুরুতর হুমকি।

XS
SM
MD
LG