অ্যাকসেসিবিলিটি লিংক

সিনহা হত্যা মামলা: প্রদীপ ও লিয়াকতের মৃত্যুদণ্ড–৬ জনের যাবজ্জীবন কারাদণ্ড


অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান (বামে)। পুলিশ হেফাজতে আসামি (ডানে)। (ছবি- ইউএনবি)
অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান (বামে)। পুলিশ হেফাজতে আসামি (ডানে)। (ছবি- ইউএনবি)

বাংলাদেশ সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান হত্যা মামলায় ওসি প্রদীপ কুমার দাশ ও পরিদর্শক মো. লিয়াকত আলীকে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। সোমবার ৩১ জানুয়ারি) কক্সবাজারের জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মোহাম্মদ ইসমাইল এ রায় ঘোষণা করেন।

রায়ে টেকনাফ থানার এসআই নন্দদুলাল রক্ষিত এবং কনস্টেবল রুবেল শর্মা ও সাগর দেবের যাবজ্জীবন কারাদণ্ড হয়েছে। এ ছাড়া কক্সবাজারের বাহারছড়ার মারিশবুনিয়া গ্রামের মো. নুরুল আমিন, মোহাম্মদ আইয়াজ ও মো. নিজাম উদ্দিনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। বাকি সাতজন আসামি খালাস পেয়েছেন।

জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইল ১৫ আসামির উপস্থিতিতে এ রায় ঘোষণা করেন বলে পাবলিক প্রসিকিউটর ফরিদুল আলম জানান।

দুপুর ২টায় কক্সবাজার জেলা কারাগার থেকে ১৫ আসামিকে আদালতে আনা হয়। ১৫ আসামির মধ্যে প্রদীপ, সাগর ও রুবেল ছাড়া ১২ জন আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন।

রায় ঘোষণার আগে কক্সবাজার শহরে নিরাপত্তা জোরদার করা হয়।

এদিকে গত বছর ২৭ জুন আনুষ্ঠানিকভাবে মামলাটির বিচারকাজ শুরু এবং চলতি বছরের ১২ জানুয়ারি সর্বশেষ দুই আসামির পক্ষে তাদের আইনজীবীদের যুক্তি উপস্থাপনের মধ্য দিয়ে বিচারকাজ শেষ হয়।

পরে বিচারক ৩১ জানুয়ারি রায় ঘোষণার তারিখ নির্ধারণ করেন।

উল্লেখ্য, ২০২০ সালের ৩১ জুলাই রাতে কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভ সড়কের বাহারছড়ার শামলাপুরে এপিবিএন চেকপোস্টে পুলিশের গুলিতে নিহত হন মেজর সিনহা মোহাম্মদ রাশেদ। এ ঘটনায় পুলিশ বাদী হয়ে তিনটি (টেকনাফে দুটি, রামুতে একটি) মামলা করেছিল।

ঘটনার পাঁচ দিন পর ৫ অগাস্ট কক্সবাজার আদালতে টেকনাফ থানার বহিষ্কৃত ওসি প্রদীপ কুমার দাশ, বাহারছড়া তদন্ত কেন্দ্রের পরিদর্শক লিয়াকত আলীসহ ৯ পুলিশের বিরুদ্ধে হত্যা মামলা করেন সিনহার বড় বোন শারমিন শাহরিয়া ফেরদৌস।

আদালত মামলাটি আমলে নিয়ে আবার তদন্তের নির্দেশ দেন। তদন্ত শেষে ১৫ জনের বিরুদ্ধে অভিযোগপত্র জমা দেওয়া হয়।

XS
SM
MD
LG