অ্যাকসেসিবিলিটি লিংক

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের রিপোর্ট: ইসরাইল বর্ণবাদের জন্য অভিযুক্ত


অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের সেক্রেটারি জেনারেল অ্যাগনেস ক্যালামার্ড জেরুজালেমে একটি প্রেস কনফারেন্সের সময় বক্তব্য রাখছেন। ১লা ফেব্রুয়ারী, ২০২২, ছবি-এএফপি
অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের সেক্রেটারি জেনারেল অ্যাগনেস ক্যালামার্ড জেরুজালেমে একটি প্রেস কনফারেন্সের সময় বক্তব্য রাখছেন। ১লা ফেব্রুয়ারী, ২০২২, ছবি-এএফপি

একটি নতুন প্রতিবেদনে, অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল অভিযোগ করেছে যে ইসরাইল ফিলিস্তিনিদের বিরুদ্ধে বর্ণবাদ নীতি বজায় রেখেছে, তাদের জমি ও সম্পত্তি দখল করেছে, বেআইনি হত্যাকাণ্ড চালিয়েছে এবং তাদের নাগরিকত্ব অস্বীকার করেছে।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল আন্তর্জাতিক অপরাধ আদালতের তদন্তের আহ্বান জানিয়েছে। ইসরাইল, প্রতিবেদনটিকে ইহুদিবিরোধী এবং ভুল বলে প্রত্যাখ্যান করেছে।

২০০ পৃষ্ঠারও বেশি এই প্রতিবেদনে, অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ইসরাইলকে ফিলিস্তিনিদের বিরুদ্ধে বর্ণবাদ নীতি বজায় রাখার জন্য অভিযুক্ত করেছে। এই প্রতিবেদনে অভিযোগ করা হয়েছে যে ইহুদি রাষ্ট্র ফিলিস্তিনিদের উপর নিপীড়ন এবং আধিপত্য বজায় রেখেছে।

অ্যামনেস্টি বলেছে এই প্রতিবেদনটি সম্পন্ন হতে চার বছরেরও বেশি সময় লেগেছে, ইসরাইলকে তদন্ত করার জন্য আন্তর্জাতিক অপরাধ আদালতকে আহ্বান জানানো হয়েছে।

ইসরাইলকে বর্ণবৈষম্য এবং বিচ্ছিন্নকরণ, ক্ষমতাচ্যুতি এবং বর্জনের নীতির জন্য অভিযুক্ত করতে অ্যামনেস্টি আরও কয়েকটি মানবাধিকার সংস্থার সাথে যোগ দেয়। এটি ইসরাইল এবং পশ্চিম তীর এবং গাজা ভূখন্ডের মধ্যে পার্থক্য করে না, যা ইসরাইল ১৯৬৭ সাল থেকে নিয়ন্ত্রণ করেছে কিন্তু দখল করেনি।

প্রতিবেদনে আন্তর্জাতিক সম্প্রদায়কে ইসরাইলকে অস্ত্র ও অর্থনৈতিক সহায়তা সরবরাহ বন্ধ করার আহ্বান জানানো হয়েছে। এতে আরও বলা হয়েছে যে আন্তর্জাতিক অপরাধ আদালতের উচিত মানবতার বিরুদ্ধে সম্ভাব্য অপরাধ তদন্ত করা যা ইসরাইল এবং হামাস উভয়ই সংঘটিত করে থাকতে পারে তাদের মধ্যে সংঘাতের সময়ে ।

পশ্চিম তীর এবং গাজা উভয় স্থানের ফিলিস্তিনি কর্মকর্তারা প্রতিবেদনটিকে স্বাগত জানিয়েছেন।

গাজায় হামাসের একজন মুখপাত্র হাজেম কাসেম বলেছেন - তার দৃষ্টিতে রিপোর্টটিতে ফিলিস্তিনিদের জীবনের বাস্তবতা প্রতিফলিত হয়েছে।

ইসরায়েলি কর্মকর্তারা প্রতিবেদনটি তীব্রভাবে প্রত্যাখ্যান করেছেন, অ্যামনেস্টিকে এটি প্রত্যাহার করার আহ্বান জানানো হয়েছে। প্রতিবেদনটি জারি করার আগেই, ইসরাইলী সরকার এটিকে ইহুদিবিরোধী বলে আখ্যায়িত করে।

XS
SM
MD
LG