অ্যাকসেসিবিলিটি লিংক

নরওয়ের কেন্দ্রীয় ব্যাংকের গভর্ণর পদে নেটো প্রধান স্টলটেনবার্গের নিয়োগ


ফাইল -  নেটোর মহাসচিব জেনস স্টোলটেনবার্গ বেলজিয়ামের ব্রাসেলসে  নেটো সদর দফতরে সংবাদ সম্মেলনে অংশ নেয়ার পর স্থান ত্যাগ করছেন। ১২ জানুয়ারি ২০২২।

নরওয়ের কেন্দ্রীয় ব্যাংক নরজেস ব্যাংক শুক্রবার ঘোষণা করে যে, নেটোর মহাসচিব জেনস স্টলটেনবার্গকে তারা পরবর্তী গভর্নর হিসেবে নিযুক্ত করেছে। এ বছর নেটোর নেতৃত্বের তাঁর মেয়াদ শেষে তিনি ব্যাংকটির গভর্নর হিসেবে কাজ শুরু করবেন।

কেন্দ্রীয় ব্যাংক তার ওয়েবসাইটে এক বিবৃতিতে নিয়োগের ঘোষণা দিয়ে বলেছে, স্টলটেনবার্গ নরওয়ের রাজা পঞ্চম হ্যারাল্ড দ্বারা নিয়োগপ্রাপ্ত হয়েছেন।

স্টলটেনবার্গ বর্তমান নরজেস ব্যাঙ্কের গভর্নর ওয়েস্টেইন ওলসেনের কাছ থেকে দায়িত্ব বুঝে নেবেন। ওলজেস ১ জানুয়ারি ২০১১-তে এই পদে অধিষ্ঠিত হওয়ার পরে এ মাসের শেষের দিকে অবসর নিচ্ছেন৷

৬২ বছর বয়সী নরওয়ের প্রাক্তন প্রধানমন্ত্রী স্টলটেনবার্গ ১৯৯৬ থেকে ২০০০ সাল পর্যন্ত দেশটির অর্থমন্ত্রী হিসেবে কাজ করেন। এর আগে তিনি বলেছিলেন, কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর পদে নিয়োগ পেলে ১ অক্টোবর নেটোর মেয়াদ শেষ হবার আগে তার পক্ষে কাজ শুরু করা সম্ভব নয়।

কেন্দ্রীয় ব্যাংকের বিবৃতিতে জানা যায়, তারা আশা করে যে স্টলটেনবার্গ ১ ডিসেম্বরের মধ্যে কাজ শুরু করতে পারবেন। ততক্ষণ অন্তর্বর্তী ক্ষমতাবলে নরজেস ব্যাংকের ডেপুটি গভর্নর ইডা ওল্ডেন বাচে ১ মার্চ থেকে ব্যাংকটি পরিচালনা করবেন।

এ নিয়োগের ফলে স্টলটেনবার্গ নেটোতে থাকবেন এমন জল্পনা-কল্পনার অবসান ঘটেছে । এ বছরের জুনে সদস্য দেশগুলোর নেতাদের বৈঠকের আগেই একজন উত্তরসূরির সন্ধান শুরু করতে হবে।

[এ প্রতিবেদনের কিছু তথ্য দ্য এপি,রয়টার্স ও এএফপি থেকে নেয়া হয়েছে]

XS
SM
MD
LG