অ্যাকসেসিবিলিটি লিংক

সশস্ত্র দলগুলোকে দারফুর অঞ্চল ছেড়ে যাওয়ার নির্দেশ দিলেন সুদানের নেতা


সুদানের শীর্ষ সেনা জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহান খার্তুমে সশস্ত্র বাহিনীর জেনারেল কমান্ডে একটি সংবাদ সম্মেলনে বক্তব্য দিচ্ছেন। 26 অক্টোবর 2021, ছবি-এএফপি

সুদানের সার্বভৌম কাউন্সিলের প্রধান বিভিন্ন সশস্ত্র গোষ্ঠীকে দেশের অস্থির দারফুর অঞ্চলের প্রধান শহরগুলি ছেড়ে যাওয়ার নির্দেশ দিয়েছেন। যাতে করে সরকারী সৈন্যদের দ্বারা গঠিত একটি নতুন মিশ্রপ্রতিরক্ষা বাহিনী এবং ২০২০ সালের শান্তি চুক্তিতে স্বাক্ষরকারী সশস্ত্র গোষ্ঠীগুলোকে সেখানে প্রতিস্থাপন করা যায়।

জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহান বুধবার সাংবাদিকদের বলেছেন যে, "এই সপ্তাহের মধ্যে" মিশ্র বাহিনীর সাথে সংল্গ্ন নয় যে যোদ্ধারা তারা দারফুরের নিরাপত্তার নিয়ন্ত্রণে যৌথ বাহিনীর জন্য জায়গা করে দেবার উদ্দেশ্যে প্রধান শহরগুলি খালি করে দারফুরের নির্দিষ্ট এলাকায় সমবেত হবে বলে আশা করা হচ্ছে।

আল-বুরহান বলেন, "অন্যান্য বৈরি সশস্ত্র বাহিনী আছে যারা সর্বনাশ ঘটানোর চেষ্টা করছে। আমরা যৌথভাবে তাদের বিরুদ্ধে লড়াই করতে এবং আমাদের বেসামরিক নাগরিকদের জন্য নিরাপত্তাহীনতা সৃষ্টি করা থেকে তাদের বিরত রাখতে সম্মত হয়েছি।"

আল-বুরহান উত্তর দারফুরের প্রাদেশিক রাজধানী, এল-ফাশারে তার মন্তব্য প্রদান করেছেন, যেখানে তিনি এবং তার ক্ষমতাসীন সার্বভৌম কাউন্সিলের ডেপুটি মোহাম্মদ হামদান দাগালো নয়টি সশস্ত্র গোষ্ঠীর নেতাদের সাথে দেখা করেছেন যারা ২০২০ সালের অক্টোবরের জুবা চুক্তিতে স্বাক্ষর করেছিল। যৌথ বাহিনী চুক্তিটি অনুমোদন করেছিল কিন্তু সুদানের রাজধানী খার্তুমে অস্থিতিশীলতার কারণে কখনই তা বাস্তবায়িত হয়নি। এই অস্থিতিশীলতার কারণে দেশটি বাহিনীর নিয়ন্ত্রণে চলে যায়। আল-বুরহান এই ঘটনার সমর্থনে বলেন যে তিনি সুদানকে গৃহযুদ্ধ থেকে রক্ষা করছেন।

XS
SM
MD
LG