অ্যাকসেসিবিলিটি লিংক

অটোয়ায় বিক্ষোভের বিরুদ্ধে কঠোর অবস্থানে পুলিশ–আর্থিক অনুদান বাজেয়াপ্ত


কানাডার অটোয়াতে সংসদ ভবনের সামনে কোভিড-১৯ বিধিনিষেধের বিরুদ্ধে বিক্ষোভ চলাকালীন লোকেরা ওয়েলিংটন স্ট্রিটে রাখা ট্রাকের পাশ দিয়ে হেঁটে যাচ্ছে। ২৯ জানুয়ারি ২০২২।
কানাডার অটোয়াতে সংসদ ভবনের সামনে কোভিড-১৯ বিধিনিষেধের বিরুদ্ধে বিক্ষোভ চলাকালীন লোকেরা ওয়েলিংটন স্ট্রিটে রাখা ট্রাকের পাশ দিয়ে হেঁটে যাচ্ছে। ২৯ জানুয়ারি ২০২২।

শত শত ট্রাকচালকদের “ক্রমেই বিপজ্জনক হয়ে ওঠা” বিক্ষোভের বিরুদ্ধে অটোয়া পুলিশ শুক্রবার (৪ ফেব্রুয়ারি) কঠোর ব্যবস্থা নেওয়ার সংকল্প ব্যক্ত করেছে। কোভিড-১৯ এর টিকা সংক্রান্ত নির্দেশ বাতিলের দাবিতে প্রতিবাদকারীরা গত আট দিন ধরে কানাডার রাজধানী অটোয়ার কেন্দ্রস্থল অচল করে রেখেছে।

সুসংগঠিত এই অবরোধ কানাডার জন্য এক অভূতপূর্ব ঘটনা। পুলিশ বলছে, অবরোধকারীরা যুক্তরাষ্ট্রের সহানুভূতিশীলদের কাছ থেকে তহবিলের জন্য আংশিকভাবে নির্ভরশীল। এই সপ্তাহান্তে আরও শত শত ট্রাকচালকের শহরটিতে প্রবেশের কথা রয়েছে বলে জানিয়েছেন অটোয়ার পুলিশ প্রধান পিটার স্লোলি।

গোফান্ডমি ওয়েবসাইট শুক্রবার ফ্রিডম কনভয়ের পেজটি বন্ধ করে দেয়। তারা জানায়, সেটি তাদের সেবাগ্রহণের শর্ত ভঙ্গ করেছে।

ওয়েবসাইটটি এক বিবৃতিতে জানায়, “আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী থেকে আমরা প্রমাণ পেয়েছি, এতদিন ধরে শান্তিপূর্ণভাবে চলা এই বিক্ষোভ সমাবেশ এখন একটি দখল সমাবেশে রূপ নিয়েছে। এটা ঘিরে সহিংসতা ও অন্য বেআইনী কার্যকলাপের বিষয়ে পুলিশ প্রতিবেদন পাওয়া গিয়েছে।”

স্লোলি জানান, তিনিসহ অন্য আরও উচ্চপদস্থ কর্মকর্তা হত্যার হুমকি পেয়েছেন। তিনি এই বিক্ষোভকে ২০২১ সালের ৬ জানুয়ারির ওয়াশিংটনের দাঙ্গার সাথে তুলনা করেন। সে সময়ে জো বাইডেনের নির্বাচনী জয়কে বানচাল করতে সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের হাজার হাজার সমর্থক ওয়াশিংটনে ইউএস ক্যাপিটল ভবনে হামলা করে জোরপূর্বক প্রবেশ করেছিল।

ট্রাম্প বলেছেন, এই ট্রাকচালকেরা “চরম বামপন্থী পাগল জাস্টিন ট্রুডোর কঠোর নীতির বিরুদ্ধে শান্তিপূর্ণভাবে প্রতিবাদ করছে। আর তিনি (ট্রুডো) কি না তার কোভিড বিষয়ে উন্মাদের মতো নির্দেশগুলো দিয়ে কানাডাকে ধ্বংস করেছেন।”

কিছু কিছু প্রতিবাদকারী মানুষের বাড়ির জানালা ভেঙ্গে দিয়েছে, সংবাদকর্মী ও স্বাস্থ্যকর্মীদের হুমকি দিয়েছে এবং জাতিগত সংখ্যালঘুদের লাঞ্চিত করেছে। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রেই অটোয়ার পুলিশ নিষ্ক্রিয় অবস্থায় তা প্রত্যক্ষ করেছে মাত্র। এর ফলে পুলিশ সেখানকার বাসিন্দাদের ক্রমবর্ধমান অসন্তোষের মুখে পড়েছে।

স্লোলি জানান, পুলিশ “তীব্রতা বাড়লেই নিয়ন্ত্রণ” কৌশল অবলম্বন করবে। এ ছাড়া শৃঙ্খলা ফেরাতে শহরের কেন্দ্রে আরও অতিরিক্ত ১৫০ জন পুলিশ কর্মকর্তা মোতায়েন করা হবে।

XS
SM
MD
LG