অ্যাকসেসিবিলিটি লিংক

৩৫তম আফ্রিকান ইউনিয়ন শীর্ষ সম্মেলন : মূল আলোচ্যসূচী মহামারী ও নিরাপত্তা


৩৫তম আফ্রিকান ইউনিয়ন শীর্ষ সম্মেলনে আফ্রিকান নেতারা

আদ্দিস আবাবা — শনিবার ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবায় ৩৫তম আফ্রিকান ইউনিয়নের শীর্ষ সম্মেলন শুরু হয়েছে। এ বছর সম্মেলনের মূল প্রতিপাদ্য হল, “আফ্রিকা মহাদেশে পুষ্টি ও খাদ্য নিরাপত্তায় স্থিতিস্থাপকতা শক্তিশালী করা; মানব, সামাজিক ও অর্থনৈতিক পুঁজি উন্নয়ন ত্বরান্বিত করার জন্য কৃষি-খাদ্য ব্যবস্থা, স্বাস্থ্য ও সামাজিক সুরক্ষা ব্যবস্থা শক্তিশালী করা”। মহামারী এবং নিরাপত্তাহীনতাসহ মহাদেশকে প্রভাবিত করে, এমন সব বিষয় নিয়ে আলোচনা করতে শনিবার আফ্রিকান নেতারা একত্রিত হন।

মহাদেশের নেতাদের সম্বোধন করে, আফ্রিকান ইউনিয়নের চেয়ারপারসন মুসা ফাকি মাহামত বলেছেন, কোভিড-১৯ দ্বারা মারাত্মক ক্ষতিগ্রস্ত মহাদেশগুলির মধ্যে আফ্রিকা অন্যতম। তিনি বেশিরভাগ আফ্রিকানের জন্য ভ্যাকসিনের সহজলভ্যতা নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। তিনি রোগ নিয়ন্ত্রণের জন্য আফ্রিকান কেন্দ্রগুলিকে সমর্থন করতে আফ্রিকান নেতাদের প্রতি আহ্বান জানান।

চেয়ারপারসন ফাকি আফ্রিকায় নিরাপত্তার অবনতি নিয়ে তার উদ্বেগের কথাও জানান। তিনি বলেন, অভ্যুত্থান ও বিদ্রোহের কারণে আফ্রিকান ইউনিয়ন প্রাতিষ্ঠানিক ব্যর্থতার সম্মুখীন হয়েছে। তিনি আঞ্চলিক ব্লকগুলিকে আফ্রিকান ইউনিয়ন ও এর সদস্য দেশগুলির সাথে ঘনিষ্ঠভাবে কাজ করার আহ্বান জানিয়েছেন।

শীর্ষ সম্মেলনে নেতাদের মধ্যে ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদও ভাষণ দেন। আবি তার বক্তব্যে, টিগ্রায়-এর বিদ্রোহীদের সাথে ১৬ মাসের সংঘাতের অবসান ঘটাতে, তাঁর প্রশাসনের সদিচ্ছার উপর জোর দেন।

আবি নেতৃবৃন্দকে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে আফ্রিকার স্থায়ী প্রতিনিধিত্ব পাওয়ার জন্য তার অনুরোধের প্রতিধ্বনি করতে বলেছেন।

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস ভিডিও কনফারেন্সের মাধ্যমে অধিবেশনে ভাষণ দিয়েছেন। গুতেরেস বলেন, আফ্রিকা জলবায়ু পরিবর্তনের দ্বারা প্রভাবিত হচ্ছে যদিও সেখানে গ্রীনহাউস গ্যাস নির্গমন ৩ শতাংশেরও কম।

গুতেরেস উল্লেখ করেছেন, তিনি আফ্রিকার জলবায়ু পরিবর্তনের আকাঙ্খা পূরণের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের সাথে কাজ করছেন। তিনি আফ্রিকান নেতাদের তাদের প্রশাসনে যুবকদের অন্তর্ভুক্ত করার এবং নাগরিকদের তাদের রাজনৈতিক ও গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করতে দেওয়ার আহ্বান জানান।

আফ্রিকান ইউনিয়নের ৩৫তম শীর্ষ সম্মেলনের অংশগ্রহণকারীরা সেনেগালের নেতা ম্যাকি সালকে আফ্রিকান ইউনিয়নের নতুন সভাপতি হিসাবে মনোনীত করেছেন।

XS
SM
MD
LG