অ্যাকসেসিবিলিটি লিংক

অলিম্পিকে উইঘুর মশালবাহক ব্যবহার পশ্চিমি সমালোচনা ঠেকাতে নয়, বললেন জাতিসংঘে চীনের রাষ্ট্রদূত


বেইজিং শীতকালীন অলিম্পিক ক্রীড়ানুষ্ঠানে মশাল পতাকা বহনকারী দুজন ইউঘুর খেলোয়াড়, ৪ঠা ফেব্রুয়ারি, ২০২২/বেন স্ট্যান্সল/এএফপি
বেইজিং শীতকালীন অলিম্পিক ক্রীড়ানুষ্ঠানে মশাল পতাকা বহনকারী দুজন ইউঘুর খেলোয়াড়, ৪ঠা ফেব্রুয়ারি, ২০২২/বেন স্ট্যান্সল/এএফপি

বেইজিং অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে মশাল জ্বালানোর জন্য উইঘুর জাতিগোষ্ঠীর মশাল বাহক ব্যবহারের সিদ্ধান্ত নিয়ে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতের মন্তব্য প্রত্যাখ্যান করলেন জাতিসংঘে চীনের রাষ্ট্রদূত। ঐ মন্তব্যে দোষারোপ করা হয় যে মুসলমান সংখ্যালঘুদের বিরুদ্ধে কথিত মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ ঠেকাতে তারা এই উদ্যোগ নিয়েছে।

দূতাবাসের ওয়েব সাইটে এক বিবৃতিতে রাষ্ট্রদূত জাঙ্গ বলেন চীন সরকার জাতিসংঘে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত লিন্ডা টমাস গ্রিনফিল্ড সিএনএন সঙ্গে সাক্ষাৎকারে যে মন্তব্য করেছেন চীন সেসব "অনভিপ্রেত অভিযোগ" "জোরের সাথে" অস্বীকার করছে।

জাঙ্গ বলেন সিনজিয়াং-এ জন্মগ্রহণকারী ক্রস কান্ট্রি স্কিয়ার দিনিজিয়ার উইলামুজিয়াং শীতকালীন গেমসে টীম চায়নাতে ২০ জন সংখ্যালঘু খেলোয়াড়দের মধ্যে "অন্যতম শীর্ষ খেলোয়াড়"।

তিনি বলেন, "দিনিজিয়ার আমাদের অহংকার এবং চীনের জনগণের চমৎকার এক প্রতিনিধি। যুক্তরাষ্ট্রের ব্যাখ্যাতীত ক্রোধ কোথা থেকে আসতে পারে এবং এতে কি ইচ্ছা ব্যক্ত করা হয়" ?গ

জাতিসংঘের বিশেষজ্ঞ ও অধিকার গ্ৰুপগুলির অনুমান ২০১৬ সাল থেকে সিনজিয়াংয়ের শিবিরগুলোতে বিশেষত উইঘুর ও অন্যান্য মুসলিম সংখ্যালঘুসহ ১০ লক্ষের অধিক লোককে আটক রাখা হয়েছে।

চীন সরকার এসব অভিযোগ অস্বীকার করে জানায় যে, বৃত্তিমূলক কেন্দ্র হিসাবে শিবিরগুলি গড়া হয়েছে, যার লক্ষ্য উগ্রবাদ নির্মূল বা প্রতিহত করা। চীন জানায় ২০১৯ সালের শেষ ভাগে শিবিরের সকল লোকজন "স্নাতক" ডিগ্রি লাভ করেছেন।


[ রয়টার্স ]

XS
SM
MD
LG