অ্যাকসেসিবিলিটি লিংক

যুদ্ধবিধ্বস্ত উত্তর ইথিওপিয়ায় জরুরি সরবরাহ পৌঁছাচ্ছে না, বলছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা


সুদান-ইথিওপিয়া সীমান্তের কাছে হামদায়েত গ্রামে জড়ো হয়েছে টিগ্রায়ের চলমান লড়াই থেকে পালিয়ে আসা ইথিওপিয়ানরা। ২২ নভেম্বর, ২০২০।
সুদান-ইথিওপিয়া সীমান্তের কাছে হামদায়েত গ্রামে জড়ো হয়েছে টিগ্রায়ের চলমান লড়াই থেকে পালিয়ে আসা ইথিওপিয়ানরা। ২২ নভেম্বর, ২০২০।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার কর্মকর্তারা জানিয়েছে নিরাপত্তাহীনতা ও আমলাতান্ত্রিক জটিলতার কারণে চিকিৎসা সরবরাহ ও অন্যান্য গুরুত্বপূর্ণ ত্রাণসামগ্রী সংঘর্ষে জর্জরিত উত্তর ইথিওপিয়ার লক্ষ লক্ষ বেসামরিক নাগরিকের কাছে পৌঁছাতে বাধাপ্রাপ্ত হচ্ছে।

উত্তর ইথিওপিয়ার টিগ্রায়,আমহারা ও আফার অঞ্চলের প্রায় ৯৪ লক্ষ মানুষ মানবিক সহায়তার সংকটে রয়েছে। লক্ষ লক্ষ মানুষ তীব্র খাদ্য ঘাটতিতে ভুগছে, তীব্র অপুষ্টি বাড়ছে,রোগ ও দীর্ঘস্থায়ী অসুস্থতার চিকিৎসা হচ্ছে না।

ডব্লিউ এইচ ও মুখপাত্র ক্রিশ্চিয়ান লিন্ডমেয়ার বলেন, টিগ্রায়ের অবস্থা অত্যন্ত সংকটজনক। তিনি বলেন, গত ডিসেম্বরের প্রথমার্ধে স্বাস্থ্যসেবা প্রয়োজন এমন লোকের সংখ্যা ছিল ২৩ লাখ যা এখন বেড়ে ৩৯ লাখে দাঁড়িয়েছে।

তিনি বলেন, সরবরাহ,জ্বালানী ও নগদ অর্থের অভাবে মানবাধিকার সংস্থাগুলো তাদের কার্যক্রমের আকার কমাতে বাধ্য হচ্ছে। পরিস্থিতির উন্নতি না হলে আগামী সপ্তাহের মধ্যেই কার্যক্রমগুলো বন্ধ করে দিতে হতে পারে বলে তিনি সতর্ক করেন।

তিনি বলেন, একটি সমন্বিত মিজেলস ক্যাম্পেইন জানুয়ারির শেষে সাহায্যকারী সংস্থাগুলোর কিছু সংকটের কথা তুলে ধরে। তিনি জানান, ক্যাম্পেইনটির লক্ষ্য, পাঁচ বছরের কম বয়সী আট লাখ শিশুকে ইথিওপিয়া স্বাস্থ্য মন্ত্রকের সরবরাহকৃত টীকা দেয়া।

এই পর্যায়ে, চিহ্নিত জনগোষ্ঠীর ১,৪৫,০০০ শিশুর কাছে টীকা পৌঁছানো হয়েছিল কারণ প্রচারাভিযানটি নগদ অর্থ, জ্বালানীর অভাব এবং কোল্ড চেইন ক্ষমতা সহ চ্যালেঞ্জের সম্মুখীন হয়েছিল।

তিনি বলেন, “এ পর্যায়ে উল্লিখিত লক্ষ্যমাত্রার ১লাখ ৪৫ হাজার শিশুকে টীকা দেয়া হয়েছে। কারণ ক্যাম্পেইনটি নগদ অর্থ ও জ্বালানীর অভাব কোল্ড চেইন ক্যাপাসিটিসহ নানান চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছিল।“

লিন্ডমেয়ার বলেন, অঞ্চলগুলোতে প্রবেশের জন্য ডব্লিউ এইচ ও কর্তৃপক্ষের সাথে আলোচনা চালিয়ে যাচ্ছে। তিনি জানান, চলমান সংকট সত্ত্বেও কিছু কাজ হচ্ছে এবং তা ইতিবাচক।

XS
SM
MD
LG