অ্যাকসেসিবিলিটি লিংক

অনাবাসিক নাগরিকদের পরিষেবা মূল্যের ওপর নির্দিষ্ট হারে করারোপ বাংলাদেশ ব্যাংকের


বাংলাদেশ ব্যাংক
বাংলাদেশ ব্যাংক

সেবার বিনিময়ে বহির্মুখী রেমিটেন্সের জন্য অনাবাসী ব্যক্তি বা প্রতিষ্ঠানের আয় থেকে একটি নির্দিষ্ট হারে কর কেটে নেয়ার জন্য ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক (বিবি)। কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনার সঙ্গে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) বহির্মুখী রেমিটেন্সের জন্য কর কমানোর নির্দেশনা সম্বলিত একটি চিঠি ছিল।

বুধবার এ মর্মে বাংলাদেশ ব্যাংকের ফরেন এক্সচেঞ্জ পলিসি বিভাগ একটি সার্কুলার জারি করে এবং বৈদেশিক মুদ্রা লেনদেনে নিয়োজিত অনুমোদিত ডিলার ব্যাংকগুলোতে পাঠায়।

অনাবাসীদের চালান মূল্য পাঠানোর ক্ষেত্রে ব্যাংকগুলোকে এনবিআরের চিঠির নির্দেশনা অনুসারে প্রযোজ্য হারে কর কেটে অবশিষ্ট অর্থ পাঠাতে হবে।

অনাবাসীকে সম্পূর্ণ বিল পাঠানোর ক্ষেত্রে, হিসাবকৃত বিলের ট্যাক্স কেটে রাখতে হবে এবং পরিশোধ করতে হবে।

এনবিআরের চিঠিতে বলা হয়েছে, কোনো ব্যক্তি যদি কোনো অনাবাসিক ব্যক্তিকে পরামর্শ সেবার জন্য ১০০ টাকা মূল্যের চালান পাঠান, তাহলে ব্যাংকগুলো ৮০ টাকা পাঠাবে, আর কর কাটবে ২০ টাকা।

কোনো ব্যক্তির পরামর্শ সেবা হিসাবে ১০০ টাকা নগদ মূল্য পাঠানোর ক্ষেত্রে, ব্যাংকগুলো উৎস আয়কর সহ কর হিসাবে ২৫ টাকা কমিয়ে আনবে এবং অনাবাসী বিদেশি নাগরিকদের ৭৫ টাকা পাঠাবে।

জাতীয় রাজস্ব বোর্ডের নির্দেশনা অনুযায়ী, অনাবাসীর নামে কর দিতে হবে।

উৎসে কর কেটে নেয়া ও জমার ক্ষেত্রে কোনো অনিয়ম পরিলক্ষিত হলে যে কোনো সময় তা আদায় করা যাবে। এই ক্ষেত্রে অতিরিক্ত অর্থ খেলাপি পরিমাণে প্রতি মাসে ২ শতাংশ সহজ সুদের হারে পুনরুদ্ধারযোগ্য হবে।

XS
SM
MD
LG