অ্যাকসেসিবিলিটি লিংক

শাবিতে ভিসির পদত্যাগের দাবিতে মিছিল


 শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা

বৃহস্পতিবার সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা প্ল্যাকার্ড নিয়ে বিক্ষোভ মিছিলে অংশ নেন এবং ১৬ জানুয়ারি পুলিশি হামলার স্থানে রক্তিম হস্তছাপ অঙ্কন করেন।

আন্দোলনের নিয়মিত কর্মসূচির অংশ হিসেবে বিকাল সাড়ে ৪টায় আন্দোলনকারী শিক্ষার্থীদের অংশগ্রহণে বিশ্ববিদ্যালয়ের গোলচত্বর থেকে একটি বিক্ষোভ মিছিল শুরু হয়ে ক্যাম্পাসের বিভিন্ন স্থান ঘুরে ড. এমএ ওয়াজেদ মিয়া আইআইসিটি শিক্ষা ভবনের সামনে গিয়ে শেষ হয়।

মিছিলে শিক্ষার্থীরা গত ১৬ জানুয়ারি পুলিশের সঙ্গে সংঘর্ষ, আন্দোলন-অনশনের সময়ের বিভিন্ন ছবি, প্ল্যাকার্ড এবং পোস্টার নিয়ে অংশগ্রহণ করেন। পরবর্তীতে আইআইসিটি ভবনের সামনে ১৬ জানুয়ারি পুলিশের সঙ্গে যেখানে শিক্ষার্থীদের সংঘর্ষ হয়েছিল, সেই স্থানে শিক্ষার্থীরা রক্তিম হস্তছাপ অঙ্কন করেন।

আন্দোলনকারী শিক্ষার্থী শাহরিয়ার আবেদিন বলেন, "আমাদের রক্তের দাগ এখনও শুকায়নি, আমাদের দাবিগুলো এখনও পূরণ হয়নি। তাই দাবি আদায়ের জন্য আমরা মিছিল করেছি।" বন্ধ থাকা আড়াই শতাধিক মোবাইল ব্যাংকিং একাউন্ট খুলে দেয়া ও শিক্ষার্থীদের বিরুদ্ধে দেয়া দুটি মামলা প্রত্যাহারের দাবি জানান তিনি।


গত ১৬ জানুয়ারি প্রভোস্ট বিরোধী আন্দোলনের সময় পুলিশ ও শিক্ষার্থীদের মধ্যে সংঘর্ষে, শিক্ষক, শিক্ষার্থী, পুলিশসহ অর্ধশতাধিক আহত হন। এর পরপরই প্রভোস্ট বিরোধী আন্দোলন ভিসি বিরোধী আন্দোলনে রূপ নেয়, পরে বিশ্ববিদ্যালয়ের ভিসির পদত্যাগের দাবিতে আন্দোলন শুরু করেন শিক্ষার্থীরা। শিক্ষার্থীরা ১৯ জানুয়ারি থেকে ভিসির পদত্যাগের দাবিতে অনশন শুরু করে এবং ১৬৩ ঘণ্টা ২০ মিনিট পর ২৬ জানুয়ারি অধ্যাপক ড. জাফর ইকবাল ও অধ্যাপক ড. ইয়াসমিন হক শিক্ষার্থীদের অনশন ভাঙান এবং সব দাবি মেনে নেয়া হবে বলে আশ্বস্ত করেন।

শাবিপ্রবিতে যাচ্ছেন শিক্ষামন্ত্রী

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) যাচ্ছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগ দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে আলোচনা করতে শাবি ক্যাম্পাসে যাচ্ছেন তিনি।

সিলেটের জেলা প্রশাসক (ডিসি) মুজিবর রহমান বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) সন্ধ্যায় শিক্ষামন্ত্রীর এই সফরের তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, "মন্ত্রীর পিএস আমাকে ফোন করে জানিয়েছেন শুক্রবার (১১ ফেব্রুয়ারি) সকাল ৮টার দিকে সিলেটের উদ্দেশে রওনা হবেন তিনি। বিশ্ববিদ্যালয়ে পৌঁছে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে কথা বলবেন তিনি।"

XS
SM
MD
LG