অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্র ইন্দোনেশিয়ার কাছে ১৪ বিলিয়ন ডলারের অস্ত্র বিক্রির অনুমোদন দিলো


ইন্দোনেশিয়ার সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের অস্ত্র চুক্তির মধ্যে রয়েছে ৩৬টি এফ-১৫ (F-15) যুদ্ধবিমান।

বৃহস্পতিবার বাইডেন প্রশাসন ইন্দোনেশিয়ার কাছে প্রায় ১৪ বিলিয়ন ডলারের অস্ত্র বিক্রির অনুমোদন দিয়েছে। যুক্তরাষ্ট্রের বিশ্বাস এ পদক্ষেপ ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চীনের ক্রমবর্ধমান প্রভাব মোকাবেলায় সহায়ক হবে।

পররাষ্ট্র মন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন অস্ট্রেলিয়া সফরের সময়ই স্টেট ডিপার্টমেন্ট ১৩.৯ বিলিয়ন ডলারের উন্নত ফাইটার জেট বিক্রির ঘোষণা দিয়েছে। এর উদ্দেশ্য ছিল প্রশান্ত মহাসাগরে চীনকে একচ্ছত্র আধিপত্য বিস্তার করতে না দেয়ার যুক্তরাষ্ট্রের প্রচেষ্টা জোরদার করা

ডিসেম্বরের মাঝামাঝি জাকার্তা সফরে ব্লিংকেন মানবাধিকার সংক্রান্ত উদ্বেগ সত্ত্বেও যুক্তরাষ্ট্র-ইন্দোনেশিয়া ঘনিষ্ঠ সম্পর্কের প্রশংসা করেন। এরপরই ইন্দোনেশিয়ার কাছে ৩৬টি এফ-১৫ যুদ্ধবিমান,ইঞ্জিন,যুদ্ধাস্ত্র ও কমিউনিকেশন সিস্টেমসহ এ সংক্রান্ত সরঞ্জাম বিক্রি করা হয়। ইতোপূর্বে, মানবাধিকার সংক্রান্ত উদ্বেগের কারণে ইন্দোনেশিয়ার কাছে অস্ত্র বিক্রি বিলম্বিত হয়েছে।

এসোসিয়েশন অফ সাউথ-ইস্ট এশিয়ান নেশন্সের সদর দপ্তর ইন্দোনেশিয়ায়। এ সংগঠনের কিছু সদস্য রাষ্ট্র একটি প্রধান আন্তর্জাতিক শিপিং রুট দক্ষিণ চীন সাগরের বিতর্কিত এলাকায় চীনের পদক্ষেপের মোকাবেলা করতে সংগ্রাম করছে।

মানবাধিকার সংক্রান্ত ইস্যুর কারণে ইতোপূর্বে ইন্দোনেশিয়ার কাছে যুক্তরাষ্ট্রের সামরিক বিক্রয়ের বিষয়টি তদন্তাধীন ছিল। স্টেট ডিপার্ট্মেন্টের বিবৃতিতে সেসবের উল্লেখ ছিল না।

XS
SM
MD
LG