অ্যাকসেসিবিলিটি লিংক

এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ–গড় পাসের হার ৯৫ দশমিক ২৬ শতাংশ


উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষায় অংশ নেয়া শিক্ষার্থীদের উল্লাস। (ছবি- ইউএনবি)

বাংলাদেশে এবার উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষায় গড় পাসের হার ৯৫ দশমিক ২৬ শতাংশ। এর মধ্যে এইচএসসি পরীক্ষায় পাসের হার ৯৫ দশমিক ৫৭ শতাংশ, মাদরাসায় ৯৫ দশমিক ৪৯ শতাংশ এবং কারিগরি পরীক্ষায় ৯২ দশমিক ৮৫ শতাংশ।

বাংলাদেশের ১১টি শিক্ষা বোর্ডের অধীনে ৯ হাজার ১১১টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে এইচএসসি ও সমমানের পরীক্ষার মোট ১৩ লাখ ৭১ হাজার ৬৮১ জন পরীক্ষার্থী অংশ অংশগ্রহণ করে। তাদের মধ্যে ১৩ লাখ ৬ হাজার ৭১৮ জন পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে।

এ বছর মোট ১ লাখ ৮৯ হাজার ১৬৯ জন শিক্ষার্থী জিপিএ ৫ পেয়েছে। গত বছর তা ছিল ১ লাখ ৬১ হাজার ৮০৭ জন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২১ সালের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশ করেন। রাজধানী ঢাকার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে ফল প্রকাশের অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চ্যুয়ালি যুক্ত ছিলেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রীর পক্ষে সব শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির হাতে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল তুলে দেন।

করোনা মহামারির কারণে সাত মাস বিলম্বের পর ২০২০-২১ শিক্ষাবর্ষের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও এর সমমানের পরীক্ষা ২০২১ সালের ডিসেম্বর মাসে অনুষ্ঠিত হয়।

বরিশালে পাসের হার ৯৫ দশমিক ৭৬ শতাংশ

ব‌রিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে এইচএস‌সি‌তে পা‌সের হার ৯৫ দশ‌মিক ৭৬ শতাংশ। বরিশাল বো‌র্ডের ইতিহা‌সে এইচএস‌সি‌তে এবা‌রই স‌র্বোচ্চ পাসের হার।

রবিবার বেলা সা‌ড়ে ১১টার দিকে ব‌রিশাল শিক্ষা বো‌র্ডের ফ‌লাফল ঘোষণা ক‌রেন পরীক্ষা নিয়ন্ত্রক অরুণ কুমার গাইন।

তি‌নি ব‌লেন, ২০২১ সা‌লের পরীক্ষায় অংশ নেওয়া ৬৬ হাজার ৭৯৬ পরীক্ষার্থীর ম‌ধ্যে পাস ক‌রে‌ছে ৬৩ হাজার ৯৬৪ জন। ছে‌লে ৩০ হাজার ২৮৯ জন ও মে‌য়ে ৩৩ হাজার ৬৭৫ জন। জি‌পিএ ৫ পে‌য়ে‌ছে ৯ হাজার ৯৭১ জন। এর ম‌ধ্যে ছে‌লে ৩ হাজার ৪৮১ ও মে‌য়ে ৬ হাজার ৪৯০ জন।

বরিশাল বোর্ডে পরীক্ষায় ফলাফ‌লে পা‌শের হা‌রে দিক থেকে ব‌রিশাল জেলা এগিয়ে রয়েছে। এই জেলায় পা‌শের হার ৯৬ দশ‌মিক ৯৩ ভাগ। এছাড়া ঝালকা‌ঠি‌তে ৯৬ দশ‌মিক ৪০ ভাগ, বরগুনায় ৯৬ দশ‌মিক ৩১ ভাগ, পি‌রোজপু‌রে ৯৬ দশ‌মিক ১৫ ভাগ, ভোলায় ৯৪ দশ‌মিক ৫৮ ও পটুয়াখালী‌তে ৯৩ দশ‌মিক ৪৬ ভাগ।

কুমিল্লা বোর্ডে পাসের হার ৯৭ দশমিক ৪৯ শতাংশ

কুমিল্লা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে এইচএস‌সি‌তে পা‌সের হার ৯৭ দশমিক ৪৯ শতাংশ। বোর্ডের তথ্য অনুযায়ী, কুমিল্লা বোর্ডে এইচএসসি পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছে ১৪ হাজার ১৫৩ জন। মোট পাস করেছে এক লাখ ১১ হাজার ৬৮০ জন শিক্ষার্থী। এ বো‌র্ডে ৪০৭‌টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে এক লাখ ১৪ হাজার ৫৫৯ জন শিক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে ছাত্রের সংখ্যা ৫১ হাজার ৬১৫ জন। আর ছাত্রী ৬২ হাজার ৯৪৪ জন। ৯৭‌টি প্রতিষ্ঠানে শতভাগ পাস ক‌রে‌ছে।

এ বছরের তুলনায় গেল বছর ৪ হাজার ৭৮৯ জন বেশি জিপিএ-৫ পেয়েছে। তবে এই বছরে কুমিল্লা বোর্ডে থেকে একজনও পাস করেনি এমন প্রতিষ্ঠান একটিও নেই।

XS
SM
MD
LG