অ্যাকসেসিবিলিটি লিংক

নাভালনির বিরুদ্ধে ক্রেমলিনের নতুন অভিযোগ 'সন্দেহজনক', বলছে যুক্তরাষ্ট্র


ফাইল ফটো: রাশিয়ার বিরোধী নেতা আলেক্সি নাভালনি এবং তার ভাই ওলেগ মস্কোতে রাজনীতিবিদ বরিস নেমতসভের স্মরণে একটি সমাবেশে যোগ দিয়েছেন। ২৪ ফেব্রুয়ারি ২০১৯।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন মঙ্গলবার বলেছেন রাশিয়ার বিরোধীদলীয় নেতা আলেক্সি নাভালনির বিরুদ্ধে "সন্দেহজনক নতুন অভিযোগ" আনার কারণে তিনি উদ্বিগ্ন। মঙ্গলবার মস্কোর বাইরে একটি শাস্তিমূলক উপকন্ঠে নাভালনির বিচার কাজ শুরু হয়েছে।

নাভালনির বিরুদ্ধে অর্থ আত্মসাৎ এবং আদালত অবমাননার অভিযোগ রয়েছে। দোষী সাব্যস্ত হলে তার আরও ১৫ বছরের কারাদন্ড হতে পারে।

ব্লিংকেন টুইটারে লেখেন, "দাপ্তরিক দুর্নীতির উপর আলোকপাত করার জন্য নাভালনি এবং তার সহযোগীদের লক্ষ্যবস্তু করা হয়েছে।" তিনি রাশিয়ার কর্তৃপক্ষের কাছে নাভালনিকে মুক্তি দেওয়ার জন্য "এবং তার সমর্থকদের হয়রানি ও বিচার বন্ধ করার" আহ্বান জানান।

২০২১ সালের জানুয়ারিতে ক্রেমলিনের এই সমালোচককে গ্রেফতার করা হয়। বিষের আক্রমণ থেকে সুস্থ হয়ে জার্মানিতে বেশ কয়েক মাস কাটিয়ে তার প্যারোল লঙ্ঘনের জন্য দোষী সাব্যস্ত করা হয় নাভালনিকে। তাকে আড়াই বছরের কারাদণ্ড দেওয়া হয়।

তার নতুন বিচারকাজে, রাশিয়ার তদন্তকারীরা বলছেন নাভালনি তার দুর্নীতিবিরোধী রাজনৈতিক সংস্থা এফবিকে-কে দান করা অর্থ আত্মসাৎ করেছেন। নাভালনির আগের একটি বিচারকাজের সময় একজন বিচারককে অপমান করার দায়ে তার বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগটি করা হয়।

শুনানির সময় ৪৫ বছর বয়সী নাভালনি বলেন, "শুধুমাত্র এই লোকেরা, যারা এই বিচারের আদেশ দিয়েছেন, তারা সত্যিই ভীত।তারা ভয় পাচ্ছে এই বিচারের সময় আমি কি বলছি তা নিয়ে। লোকেরা দেখছে যে মামলাটি স্পষ্টতই বানোয়াট।"

নাভালনি দৃঢ়ভাবে অভিযোগ অস্বীকার করেছেন এবং বলছেন এগুলো রাজনৈতিকভাবে উদ্দেশ্যপ্রণোদিত।

XS
SM
MD
LG