অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের অনুরোধে হন্ডুরাসের প্রাক্তন প্রেসিডেন্টকে গ্রেপ্তার করলো দেশটির পুলিশ 


হন্ডুরাস-এর পুলিশ সদরদপ্তরে দেশটির প্রাক্তন প্রেসিডেন্ট হুয়ান অরল্যান্ডো হার্নান্দেজ। ফেব্রুয়ারি ১৫, ২০২২। (ছবি- এপি)

যুক্তরাষ্ট্রের অনুরোধে মঙ্গলবার হন্ডুরাস-এর পুলিশ প্রাক্তন প্রেসিডেন্ট হুয়ান অরল্যান্ডো হার্নান্দেজকে গ্রেপ্তার করেছে। অবৈধ মাদক পাচারে জড়িত থাকার অভিযোগে বিচারের জন্য যুক্তরাষ্ট্র হার্নান্দেজের প্রত্যর্পন চাইছে।

মামলাটি পরিচালনা করার জন্য সুপ্রিম কোর্ট অফ জাস্টিস একজন বিচারককে বাছাই করে এবং ঐ বিচারক প্রাক্তন প্রেসিডেন্টের গ্রেপ্তারের আদেশে স্বাক্ষর করেন। সোমবার থেকে পুলিশ হার্নান্দেজের বাড়ি ঘেরাও করেছিল এবং তারাই হার্নান্দেজকে হেফাজতে নেয়।

মঙ্গলবার সকালে হার্নান্দেজের টুইটার প্রোফাইলে পোস্ট করা একটি অডিও বার্তায় তিনি বলেন,“এটা সহজ সময় নয়। আমি কারো সাথেই এমন করতে চাই না,”। হার্নান্দেজ আরও বলেন, "এই পরিস্থিতি মোকাবেলা করতে এবং নিজেকে রক্ষা করতে" তিনি পুলিশের সাথে যেতে প্রস্তুত।

প্রত্যর্পণের অনুরোধে বলা হয়,হার্নান্দেজ ২০০৪ সাল থেকে ভেনেজুয়েলা এবং কলম্বিয়া থেকে আসা টনের পর টন কোকেন হন্ডুরাসের মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রে পাচারের অনুমতি দিয়েছেন । একই সাথে লাখ লাখ ডলার ঘুষের বিনিময়ে মাদক পাচারকারীদের তদন্তের হাত থেকে রক্ষা করেন।

হার্নান্দেজ একসময় সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের গুরুত্বপূর্ণ আঞ্চলিক মিত্র ছিলেন।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন এই মাসের শুরুতে বলেছিলেন যে বিশ্বস্ত রিপোর্টে জানা গেছে, হার্নান্দেজ "দুর্নীতি ও মাদক পাচারের কাজে জড়িত বা এসব কাজকে সহজলভ্য করার মাধ্যমে উল্লেখযোগ্য পরিমাণ দুর্নীতিতে জড়িত" এবং এসব থেকে অর্জিত অর্থ তিনি তার রাজনৈতিক পেশায় ব্যবহার করছেন।

আট বছর হন্ডুরাসে প্রেসিডেন্ট পদে দায়িত্ব পালনের পর, হার্নান্দেজ ২৭ জানুয়ারি সেন্ট্রাল আমেরিকান পার্লামেন্টে হন্ডুরাসের প্রতিনিধি হিসেবে শপথ নেন। এর কয়েক ঘণ্টা আগে হন্ডুরাসের প্রথম নারী প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন জিওমারা কাস্ত্রো। তার আইনজীবী বলেছেন যে, হার্নান্দেজ আঞ্চলিক সংসদের সদস্য হওয়ায় তাকে প্রত্যর্পণের ক্ষেত্রে বাধা রয়েছে।

প্রত্যর্পণের প্রক্রিয়া কয়েক সপ্তাহ স্থায়ী হতে পারে।

[এ প্রতিবেদনের কিছু তথ্য এপি ও রয়টার্স থেকে নেয়া হয়েছে]

XS
SM
MD
LG