অ্যাকসেসিবিলিটি লিংক

অভিযোগ ছাড়াই এক সাংবাদিককে গ্রেফতার করেছে পাকিস্তানের পুলিশ


পুলিশ অফিসাররা পাকিস্তানি সাংবাদিক মহসিন বেগক আদালতে হাজিরার জন্য নিয়ে যাচ্ছেন৷১৬ ফেব্রুয়ারী ২০২২।
পুলিশ অফিসাররা পাকিস্তানি সাংবাদিক মহসিন বেগক আদালতে হাজিরার জন্য নিয়ে যাচ্ছেন৷১৬ ফেব্রুয়ারী ২০২২।

বুধবার পাকিস্তানের পুলিশ একজন বিশিষ্ট পাকিস্তানি সাংবাদিক এবং সরকারের সমালোচককে কোন নির্দিষ্ট অভিযোগ ছাড়া তার বাড়ি থেকে গ্রেফতার করেছে। তার সহকর্মীরা এবং স্থানীয় মিডিয়া এই তথ্য জানিয়েছে।

সংবাদ মাধ্যম অনলাইনের সম্পাদক মহসিন বেগ মাত্র কয়েকদিন আগে টেলিভিশনে একটি টকশোতে পরামর্শ দিয়েছিলেন যে প্রধানমন্ত্রী ইমরান খান এমন একজন সরকারি মন্ত্রীকে পুরস্কার দিয়ে পক্ষপাতিত্ব দেখিয়েছেন যার সাথে তার ঘনিষ্ঠ বন্ধুত্ব রয়েছে।

খান তার মন্ত্রিসভার যোগাযোগ মন্ত্রী মুরাদ সাঈদের কাজের ভূয়সী প্রশংসা করেন। তথ্য মন্ত্রকের মতে, বেগের মন্তব্যের পর সাঈদ কেন্দ্রীয় কর্তৃপক্ষের কাছে বেগের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেন।

বেগের পরিবার সাংবাদিকদের জানিয়েছে যে পুলিশ এবং কেন্দ্রীয় তদন্ত সংস্থার কর্মকর্তারা বুধবার সকালে রাজধানী ইসলামাবাদে তার বাড়িতে অভিযান চালিয়ে গ্রেফতারের কোনো কারণ না জানিয়ে তাকে তুলে নিয়ে যায়।

বেগের গ্রেফতারের ঘটনায় পাকিস্তানি সাংবাদিকরা সামাজিক মাধ্যমে নিন্দা জানিয়েছেন। প্রত্যক্ষদর্শীরা বলছেন যে পুলিশ তখনও বেগের বাড়িতে উপস্থিত ছিল, যদিও তাৎক্ষণিকভাবে বিস্তারিত কোন তথ্য পাওয়া যায়নি।

এ বিষয়ে পাকিস্তান সরকার তাৎক্ষণিক কোনো মন্তব্য করেনি।

দীর্ঘদিন ধরে পাকিস্তানে সাংবাদিকদের কোন নিরাপত্তা নেই। ২০২০ সালে কমিটি টু প্রটেক্ট জার্নালিস্ট এর বার্ষিক বৈশ্বিক দায়মুক্তি সূচকে নবম স্থান পায় এই দেশটি। এই সূচক সেই সব দেশের মূল্যায়ন করে থাকে যেখানে সাংবাদিকদের নিয়মিত হত্যা করা হয় এবং হামলাকারীদের ছেড়ে দেয়া হয়।

XS
SM
MD
LG