অ্যাকসেসিবিলিটি লিংক

ইথিওপিয়ার আমহারায় নৃশংসতার জন্য টিগ্রায় বাহিনীকে অভিযুক্ত করেছে অ্যামনেস্টি


আমহারা মিলিশিয়া বাহিনী তাদের রাইফেল নিয়ে তীর্থযাত্রীদের ভিড়ের মধ্যে দিয়ে হেঁটে যাচ্ছেন। ৬ জানুয়ারী, ২০২২।

আদ্দিস আবাবা —

আন্তর্জাতিক অধিকার গোষ্ঠী অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বলেছে, টিগ্রায়-এর যোদ্ধারা ইথিওপিয়ার আমহারা অঞ্চল থেকে প্রত্যাহার করার সময় যুদ্ধাপরাধ এবং মানবতার বিরুদ্ধে সম্ভাব্য অপরাধ করেছে।

বুধবার প্রকাশিত অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের এক প্রতিবেদনে বলা হয়েছে, টিগ্রায় পিপলস লিবারেশন ফ্রন্ট (টিপিএলএফ) এর সাথে সম্পৃক্ত যোদ্ধারা উত্তর আমহারা অঞ্চলে ইথিওপিয়ার বহু বেসামরিক নাগরিককে হত্যা করেছে, তাদের সম্পত্তি লুট করেছে এবং নারী ও ১৪ বছরের কম বয়সী মেয়েদের গণধর্ষণ করেছে।

অ্যামনেস্টি বলছে, গত আগস্ট ও সেপ্টেম্বরে চেন্না ও কোবোর আশেপাশে ব্যাপক নৃশংসতা চালায় টিগ্রায়ান বাহিনী।

অধিকার গোষ্ঠীটি আরও বলছে, বেঁচে থাকা ব্যক্তিদের সাক্ষাৎকার গ্রহণ করে জানা যায়, টিগ্রায়ান বাহিনী আমহারা মিলিশিয়াদের বিরুদ্ধে প্রতিশোধ নিতে কাজ করেছিল, যে মিলিশিয়ারা তাদের পিছু হঠাতে ইথিওপিয়ান ফেডারেল বাহিনীর সাথে লড়াই করছিল।

পূর্ব আফ্রিকা, হর্ন অফ আফ্রিকা এবং গ্রেট লেকসের জন্য অ্যামনেস্টির উপ-আঞ্চলিক পরিচালক সারাহ জ্যাকসন এক প্রেস বিজ্ঞপ্তিতে বলেছেন, টিগ্রায়ান বাহিনী কর্তৃক তাদের নিয়ন্ত্রণাধীন অঞ্চলগুলিতে যুদ্ধাপরাধ এবং সম্ভবত মানবতার বিরুদ্ধে অপরাধ সংঘটিত করার প্রমাণ তাঁদের হাতে রয়েছে।

জ্যাকসন টিপিএলএফ নেতৃত্বকে অবিলম্বে নৃশংসতার অবসান ঘটাতে এবং যুদ্ধাপরাধের জন্য সন্দেহভাজন সবাইকে তাদের বাহিনী থেকে সরিয়ে দেওয়ার আহ্বান জানান।

তবে টিপিএলএফ তাদের বিরুদ্ধে আনা এসব অভিযোগের ব্যাপারে তাৎক্ষনিক কোনও প্রতিক্রিয়া জানায়নি।তবে এর আগে টিগ্রায়ান বাহিনী বেসামরিক লোকদের তাদের লক্ষ্যবস্তু করার কথা অস্বীকার করেছে।

অ্যামনেস্টির প্রতিবেদনটি ডিসেম্বরে প্রকাশিত হিউম্যান রাইটস ওয়াচের আরেকটি প্রতিবেদনকে সমর্থন করে। ওই প্রতিবেদনেও বলা হয়েছিল, টিগ্রায়ান বাহিনী আগস্টের শেষের দিকে এবং সেপ্টেম্বরের শুরুতে আমহারায় অনেক বেসামরিক লোককে হত্যা করেছে।

অ্যামনেস্টি এবং হিউম্যান রাইটস ওয়াচ ডিসেম্বরে একটি যৌথ প্রতিবেদন প্রকাশ করেছে। ওই প্রতিবেদনে আমহারা নিরাপত্তা বাহিনীকে পশ্চিম টিগ্রায় অঞ্চলে টিগ্রায় জাতিগোষ্ঠীগত বেসামরিক নাগরিকদের হত্যার দায়ে অভিযুক্ত করা হয়েছিল।

অধিকার গোষ্ঠীগুলি ইথিওপিয়ার ১৪ মাসের যুদ্ধে উভয় পক্ষকে বেসামরিক নাগরিকদের ধর্ষণ এবং হত্যাসহ গুরুতর মানবাধিকার লঙ্ঘন এবং যুদ্ধাপরাধের জন্য অভিযুক্ত করেছে।

আন্তর্জাতিক সম্প্রদায়কে উভয় পক্ষের দ্বারা সংঘটিত অপরাধ তদন্ত করতে এবং দায়ীদের বিচারের আওতায় আনার আহ্বান জানিয়েছে অ্যামনেস্টি।

XS
SM
MD
LG