অ্যাকসেসিবিলিটি লিংক

ইরানের সর্বোচ্চ নেতা পরমাণু জ্বালানির অগ্রগতির আহ্বান জানিয়েছেন 


তেহরানে ভিডিও কনফারেন্সের মাধ্যমে জনতার উদ্দেশ্যে ভাষণ দিচ্ছেন ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতোল্লাহ আলী খামেনেয়ী, ৯ই জানুয়ারী, ২০২২/এএফপি
তেহরানে ভিডিও কনফারেন্সের মাধ্যমে জনতার উদ্দেশ্যে ভাষণ দিচ্ছেন ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতোল্লাহ আলী খামেনেয়ী, ৯ই জানুয়ারী, ২০২২/এএফপি

বিশ্বের প্রধান শক্তিধর দেশগুলো যখন ভিয়েনায় তেহরানের যুগান্তকারী পরমাণু চুক্তিটি পুনরুজ্জীবিত করতে আলোচনা চালিয়ে যাচ্ছে, ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা বৃহস্পতিবার প্রত্যয় প্রকাশ করেন যে ইরান তাদের অসামরিক পরমাণু কার্যক্রমের উন্নয়ন বৃদ্ধি করবে।

টেলিভিশনে দেয়া ভাষণে আয়াতোল্লাহ আলী খামেনেয়ী ইরানের জন্য পরমাণু জ্বালানির গুরুত্বের প্রতি জোর দেন, তবে একই সঙ্গে দৃঢ়ভাবে জানান যে পরমাণু অস্ত্র আহরণে ইরানের কোনো ইচ্ছা নেই।

খামেনেয়ী স্পষ্টত ভিয়েনায় আলোচনায় নিয়োজিত দেশগুলোর উদ্দেশ্যে এসব মন্তব্য প্রকাশ করেন। তিনি বলেন, "আমাদের শত্রুরা পরমাণু জ্বালানি ইস্যুতে আমাদের বিরুদ্ধে নির্মম পদক্ষেপ নিচ্ছে, আমাদের শান্তিপূর্ণ পরমাণু জ্বালানি ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা আরোপ করছে। তারা ইরানের এই বৃহৎ ও তাৎপর্যপূর্ণ সাফল্য অর্জন দেখতে চায় না"।

সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রায় ৪ বছর আগে যে চুক্তিটি পরিত্যাগ করেছিলেন তাতে ইরানকে তার পরমাণু কার্যক্রম সীমিত করার বিনিময়ে নিষেধাজ্ঞা শিথিল করার প্রতিশ্রুতি দেয়া হয়েছিল।

ইরানের প্রধান পরমাণু আলোচক, আলী বাঘেরী কানি বুধবার টুইটার মারফত জানান, একটি চুক্তি সম্পাদনে বিভিন্ন পক্ষ বা দলগুলো এখন "আগের চাইতে আরো নিকটে"।

তবে ইরানি আলোচকদের কঠোর দাবির প্রেক্ষিতে সাম্প্রতিক মাসগুলোতে বার বার আলোচনা স্থগিত হয়েছে, এবং তা পশ্চিমি কূটনীতিকদের কাছের বিরক্তির কারণ হয়ে দাঁড়ায় ।

খামেনেয়ী , যিনি এ যাবত আলোচনার বিষয়ে নীরব ছিলেন, তিনি ইরান পরমাণু বোমা আহরণ করতে চলেছে এমন দাবিকে "অর্থহীন" বলে ঘোষণা করেন। তিনি বলেন ইরানকে তার বৈধ পরমাণু জ্বালানি ব্যবহারের অধিকার থেকে বঞ্চিত করতে এসব দাবি করা হয়েছে।

ইরান দীর্ঘদিন ধরে দাবি করে আসছে যে তাদের পরমাণু কার্যক্রম শান্তিপূর্ণ ব্যবহারের উদ্দেশ্যে নেয়া হয়েছে। তবে ২০১৫ সালের চুক্তির বাধ্যবাধকতা থেকে দেশটি সরে আসায় প্রধান শত্রু ইসরাইল ও বিশ্ব শক্তিবর্গ সতর্ক হয়ে যায়।

তেহরান তারপর থেকে তাদের ইউরেনিয়াম পরিশোধনের মাত্রা ৬০% এ উন্নীত করে, পরমাণু বোমা নির্মাণের জন্য প্রয়োজনীয় ৯০% থেকে যার কারিগরি দূরত্ব যৎসামান্যই এবং চুক্তিতে অনুমোদিত মাত্রার চাইতে তারা আরো অধিক মাত্রায় সেন্ট্রিফিউজের উন্নয়ন ঘটায়।

XS
SM
MD
LG