অ্যাকসেসিবিলিটি লিংক

প্রচন্ড ঝড়ের আশংকায় ব্রিটেনের জনগণকে ঘরে থাকার হুঁশিয়ারি  


লন্ডনসহ সমগ্র যুক্তরাজ্যজুড়ে ইউনিস ঝড়ের "লাল" হুঁশিয়ারি সংকেত দেয়ার পর জনশূন্য ওয়াটারলু স্টেশন, ১৮ই ফেব্রুয়ারী, ২০২২, ছবি/মেরি জেমস/রয়টার্স

ব্রিটেন শুক্রবার তাদের লক্ষ লক্ষ লোককে ভ্রমণ কর্মসূচি বাতিল করার এবং ঘরে থাকার অনুরোধ জানিয়েছে। এ সপ্তাহে দ্বিতীয়বারের মত এই প্রচন্ড ঝড়ে প্রবল বাতাসের সঙ্গে আবর্জনা উড়ে আসায় সমগ্র দক্ষিণাঞ্চলীয় ইংল্যান্ডজুড়ে আবহাওয়ার "লাল" হুঁশিয়ারি সংকেত দেয়া হয়।

যুক্তরাজ্যের আবহাওয়া অফিস জানায়, ঘূর্ণিঝড় ইউনিস উন্মুক্ত উপকূলীয় এলাকায় উল্লেখযোগ্য পরিমাণ বিঘ্ন ঘটাতে পারে ও ভয়ানক পরিস্থিতির সৃষ্টি করতে পারে। এই ঝড়ে বাতাসের গতি ১৪৫ কিলোমিটার ছাড়িয়ে যাওয়ার আশংকা রয়েছে।

লোকজনের জীবনের জন্য বিপজ্জনক হতে পারে বলে আবহাওয়া দপ্তরের "লাল" সতর্ক বার্তায় ইংল্যান্ডের দক্ষিণ পূর্বাঞ্চলীয় এলাকার বিভিন্ন অংশে সকাল ৭ থেকে দুপুর নাগাদ এবং দক্ষিণ পূর্বাঞ্চলীয় ইংল্যান্ড এবং লন্ডনে সকাল ১০টা থেকে বিকেল ৩টা পর্যন্ত হুঁশিয়ারি সংকেত দেয়া হয়েছে।

সমগ্র ইংল্যান্ডজুড়ে সকাল ৫টা থেকে রাত ৯টা পর্যন্ত নিম্ন পর্যায়ের " হলুদ " সতর্কতা জারি করা হয়েছে। এই সময়ে বাতাসের গতিবেগ হবে ঘন্টায় ১২৯ কিলোমিটার। ব্রিটিশ সরকার শুক্রবার দিনের শেষে কোবরা জরুরি কমিটির সঙ্গে ঝড়ের প্রস্তুতি সংক্রান্ত আলোচনায় মিলিত হবে।

পরিবেশ দপ্তর ১০টি ভয়াবহ বন্যার হুঁশিয়ারি জারি করেছে, যাকে কীনা জীবনের প্রতি ঝুঁকিপূর্ণ অন্য একটি সূচক বলে ধরা হচ্ছে। লন্ডন আই, লেগোল্যান্ড, ওয়ারিক ক্যাসেলসহ ইংল্যান্ডের বিভিন্ন পর্যটন কেন্দ্রগুলো সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে।

লন্ডনের মেয়র সাদিক খান বলেন, "নিতান্তই খুব জরুরি প্রয়োজন না হলে, আমি লন্ডনের সব মানুষকে ঘরে অবস্থান করার, ঝুঁকি না নেয়ার এবং ভ্রমণ না করার অনুরোধ জানাচ্ছি"।

সমগ্র ব্রিটেনজুড়ে ট্রেন চালনাকারীরা জনগণকে শুক্রবার ট্রেনে না চলাচল করার অনুরোধ জানান। ব্রিটিশ এয়ারওয়েজ লন্ডন হিথ্রো বিমানবন্দরে বিলম্বের ব্যাপারে হুঁশিয়ারি দিয়েছে, কারণ বিমান অবতরণের জন্য অনুমোদিত সংখ্যা বাতাসের উচ্চ গতির জন্য ব্যাহত হতে পারে।

সরকারের মহাসড়ক সংস্থা জানায় উঁচু ও অন্যান্য "ঝুঁকিপূর্ণ" যানবাহন, যেমন ক্যারাভান বা মোটরসাইকেল বাতসের তোড়ে উড়ে যেতে পারে, তারা যেন সেতু এবং সেতুপথগুলো পরিহার করে। ন্যাশনাল হাইওয়ে সংস্থার সড়ক নিরাপত্তা বিষয়ক প্রধান, জেরেমি ফিলিপ্স বলেছেন যারাই ভ্রমণের পরিকল্পনা নিচ্ছেন তারা যেন "আরো সতর্কতার সঙ্গে, আরো বেশি সময় নিয়ে তা করেন"।

XS
SM
MD
LG