অ্যাকসেসিবিলিটি লিংক

আফগান উদ্বাস্তু কার্যক্রমের নতুন কেন্দ্র স্থাপন নিয়ে ভার্জিনিয়ায় বিতর্কের ঝড় 


২রা ২০২১, আফগান উদ্বাস্তুরা নিউজার্সির ট্রেন্টনের জয়েন্ট বেস ম্যাকগুয়ার-ডিক্স-লেকহার্স্ট-এ অস্থায়ী আবাসনের লিবার্টি ভিলেজে এপি

যুক্তরাষ্ট্র সরকার অতিরিক্ত আফগান উদ্বাস্তুদের আবাসনের লক্ষ্যে নর্দান ভার্জিনিয়ায় একটি নতুন কেন্দ্র খোলার পরিকল্পনা করছে। এই বিষয়টির সম্পর্কে অবগত চারটি সূত্র অনুসারে, এই বিষয়টি নিয়ে কোনও সরকারী ঘোষণার আগেই ঐ এলাকার স্থানীয় শেরিফ এই পরিকল্পনা সম্পর্কে উদ্বেগ প্রকাশ করেছেন।

আগস্ট মাসে আফগানিস্তান থেকে যে হাজার হাজার লোককে সরিয়ে এনে যে সামরিক ঘাঁটিগুলিতে রাখা হয়েছিল, সরকার সেই আটটি ঘাঁটির শেষ ঘাঁটিও উদ্বাস্তুদের জন্য বন্ধ করে দেওয়ার ফলে এই কেন্দ্রটি খোলার কথা রয়েছে। এই পুনর্বাসন প্রচেষ্টার সাথে জড়িতথাকবেন একাধিক আমেরিকান সংস্থার কর্মীরা এবং তাদের দ্বারাই এই কেন্দ্রটি পরিচালিত হবে। যুক্তরাষ্ট্রের একজন শীর্ষ কর্মকর্তা রয়টার্সকে বলেছেন ফেব্রুয়ারির শেষের দিকে বা মার্চের প্রথম দিকে কেন্দ্রে কর্মপরিচালনা শুরু হতে পারে।

নাম প্রকাশ না করার শর্তে কথা বলেছেন এমন দুটি সূত্র অনুসারে, ভার্জিনিয়ার লিসবার্গে কেন্দ্রটি খোলার কথা বিবেচনা করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটি (ডিএইচএস) রয়টার্সকে দেওয়া এক বিবৃতিতে বলেছে, কেন্দ্রটি কোথায় করা হবে তা নিশ্চিত করার জন্য তারা এখনও কাজ করছে।

ভার্জিনিয়ার লিসবার্গের লাউডন কাউন্টির শেরিফের কার্যালয় থেকে বৃহস্পতিবার একটি বিবৃতি জারি করা হয়। ঐ বিবৃতিতে বলা হয়েছে যে ডিএইচএস তাদের জানিয়েছিল যে সরকার এক মাসে প্রায় ২ হাজার আফগান উদ্বাস্তু যার বেশিরভাগই কাতার থেকে স্থানান্তরিত হয়েছে তাদের এই মাসের শুরু থেকে ডালাস আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে ন্যাশনাল কনফারেন্স সেন্টারে (এনসিসি) রাখা হবে।

ঐ বিবৃতিতে, শেরিফ মাইকেল চ্যাপম্যান "যোগাযোগের অভাব, পরিকল্পনার অভাব, ভাষাগত প্রতিবন্ধকতা" এবং সর্বোপরি "এনসিসি ভবনটি প্রাচীরে ঘেরা নয় এবং এটিএকটি আবাসিক এলাকায় অবস্থিত যেখানে দুটি পাবলিক স্কুল রয়েছে"এই বিষয়গুলো নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন।

শেরিফ যে উদ্বেগ প্রকাশ করেছেন সে বিষয়ে মন্তব্য করার জন্য যে অনুরোধ ডিএইচএসকে করা হয় সে সম্পর্কে তাত্ক্ষণিকভাবে কোন সাড়া ডিএইচএস দেয়নি। চ্যাপম্যান বলেন যে তিনি এই বিষয়ে ডিএইচএসের মন্ত্রী আলেহান্দ্রো মায়োর্কাসের সাথে কথা বলেছেন।

বাদবাকি আফগান উদ্বাস্তুদের সম্প্রতি অষ্টমতম শেষ সামরিক ঘাঁটি নিউ জার্সির জয়েন্ট বেস ম্যাকগুয়ার-ডিক্স-লেকহার্স্ট’এ স্থানান্তর করা হয়েছে। আশা করা হচ্ছে আগামী দিনগুলিতে সারা দেশে (অসামরিক)এলাকায় তাদের পুনর্বাসন করা হবে।

XS
SM
MD
LG