অ্যাকসেসিবিলিটি লিংক

ভারত ও সংযুক্ত আরব আমিরাতের বাণিজ্য চুক্তি সম্পাদন


ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সংযুক্ত আরব আমিরাত সফরের সময়, দুবাইতে বিশ্বের সবচেয়ে উঁচু ভবন বুর্জ খলিফায় ভারতের পতাকা প্রদর্শন করে। ১০ ফেব্রুয়ারী ২০১৮, ছবি-এপি

ভারত এবং সংযুক্ত আরব আমিরাত শুক্রবার একটি চুক্তি স্বাক্ষর করেছে। দুই দেশ আশা করছে যে পাঁচ বছরে দ্বিপাক্ষিক বাণিজ্য ১০ হাজার কোটি ডলারে উন্নীত হবে। এটি বেশ কয়েকটি মুক্ত বাণিজ্য চুক্তির মধ্যে প্রথম যেগুলো নতুন দিল্লি তার মহামারী-বিধ্বস্ত অর্থনীতিকে প্রসারিত করতে এই বছর সম্পন্ন করতে চাচ্ছে।

অর্থনীতিবিদরা বলছেন যে এটি অতীতের অবস্থান থেকে উল্লেখযোগ্য ভাবে পরিবর্তন করার দৃষ্টান্ত যখন ভারত, তার অর্থনীতির বিভিন্ন খাতকে উচ্চহারে শুল্ক দিয়ে সুরক্ষিত করেছিল এবং মুক্ত বাণিজ্য চুক্তি করার ক্ষেত্রে ধীর গতি অবলম্বন ছিল।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং সংযুক্ত আরব আমিরাতের শাহজাদা শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানের মধ্যে একটি ভার্চুয়াল শীর্ষ সম্মেলনের সময় সামগ্রিক অর্থনৈতিক অংশীদারিত্ব চুক্তি স্বাক্ষরিত হয়।

ভারতের বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েল চুক্তি স্বাক্ষরের পরে বলেন, "এটি নতুন উদীয়মান বিশ্বব্যবস্থার প্রতিফলন, কোভিড-পরবর্তী বিশ্ব, যা নতুন যোগাযোগ এবং পুনর্বিন্যাস দেখবে যেখানে আমরা সংযুক্ত আরব আমিরাত এবং ভারতকে শক্তিশালী অংশীদার হিসাবে দেখব" ।

যুক্তরাষ্ট্র এবং চীনের পরে সংযুক্ত আরব আমিরাত ভারতের তৃতীয় বৃহত্তম রপ্তানি অংশীদার, যাদের দ্বিপাক্ষিক বাণিজ্য প্রায় ৬০০০ কোটি ডলার।

যদিও সংযুক্ত আরব আমিরাত আশা করে যে চুক্তিটি একটি ব্যবসায়িক কেন্দ্রে পরিণত করতে সাহায্য করবে, ভারত বলে যে এটি আফ্রিকা এবং পশ্চিম এশিয়ার বাজারে প্রবেশাধিকার দেবে এবং অটো গাড়ি নির্মাণ শিল্পের মতো শ্রম-নিবিড় খাতে ১০ লক্ষেরও বেশি লোকের কর্মসংস্থান তৈরি করবে।

XS
SM
MD
LG