অ্যাকসেসিবিলিটি লিংক

জাতিসংঘের বিশেষজ্ঞদের আগমনের দিন সুদানে বিক্ষোভকারীদের ওপর কাঁদানে গ্যাস নিক্ষেপ


সুদানের রাজধানী খার্তুমের দক্ষিণে সাহাফা পাড়ায় বিক্ষোভকারীরা মিছিল করছে। ২০ ফেব্রুয়ারি, ২০২২।
সুদানের রাজধানী খার্তুমের দক্ষিণে সাহাফা পাড়ায় বিক্ষোভকারীরা মিছিল করছে। ২০ ফেব্রুয়ারি, ২০২২।

জাতিসংঘের মানবাধিকার বিশেষজ্ঞরা রবিবার (২০ ফেব্রুয়ারি) সুদানে পৌঁছানোর দিনই দেশটির নিরাপত্তা বাহিনী গত বছরের সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে বিক্ষোভরত জনতাকে লক্ষ্য করে কাঁদানে গ্যাস নিক্ষেপ করেছে বলে এএফপির একজন সংবাদদাতা বলেছেন।

সুদানের রাজধানী খার্তুমে হাজার হাজার মানুষ দেশটির পতাকা হাতে ও পোস্টার বহন করে সাম্প্রতিক মাসগুলোতে সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে হওয়া বিক্ষোভে নিহত ব্যক্তিদের জন্য মিছিল করছিলেন।

ওই সংবাদদাতা বলেন, নিরাপত্তা বাহিনী কাঁদানে গ্যাস ছোড়ে এবং বেশ কয়েকজন বিক্ষোভকারী আহত হয়। বিক্ষোভকারীরা খার্তুমের কেন্দ্রে প্রেসিডেন্টের বাসভবনের দিকে যাচ্ছিলেন।

গত বছরের অক্টোবরে সেনাবাহিনী প্রধান আবদেল ফাত্তাহ আল-বুরহানের নেতৃত্বে সামরিক বাহিনী ক্ষমতা দখলের পর থেকে উত্তর-পূর্ব আফ্রিকার এই দেশটিতে ক্রমশ বিক্ষোভ ছড়িয়ে পড়ছে এবং আন্তর্জাতিক নিন্দারও সম্মুখীন হচ্ছে।

সামরিক বাহিনীর ক্ষমতা দখলের কারণে ২০১৯ সালে প্রেসিডেন্ট ওমর আল-বশিরকে ক্ষমতাচ্যুত করার পর, সামরিক বাহিনী ও বেসামরিক নেতাদের মধ্যে অন্তর্বর্তীকালীন ব্যবস্থা সম্পর্কিত কষ্টার্জিত সমঝোতাটি লাইনচ্যুত হয়ে গেছে।

চিকিৎসকদের একটি স্বাধীন দলের মতে, বিক্ষোভগুলো সহিংসভাবে দমনের ফলে অন্তত ৮১ জন নিহত ও শত শত মানুষ আহত হয়েছেন।

এদিকে, জাতিসংঘের মানবাধিকার বিশেষজ্ঞ আদামা ডিয়েং বৃহস্পতিবার পর্যন্ত সুদান সফর করবেন। সফরটি প্রাথমিকভাবে গত মাসে নির্ধারিত থাকলেও, সুদানের কর্তৃপক্ষের অনুরোধে তা স্থগিত করা হয়েছিল।

জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনারের দপ্তর এই সপ্তাহে এক বিবৃতিতে জানায়, “ডিয়েং সুদানের উর্ধতন সরকারি কর্মকর্তা, সুশীল সমাজের সংগঠনগুলোর প্রতিনিধি, মানবাধিকার রক্ষাকারী, জাতিসংঘের সংস্থাগুলোর প্রধান এবং কূটনীতিকদের সঙ্গে সাক্ষাৎ করবেন”।

XS
SM
MD
LG