অ্যাকসেসিবিলিটি লিংক

পাকিস্তানের মধ্যে দিয়ে আফগানিস্তানে গমের চালান পাঠালো ভারত


 ভারতের পররাষ্ট্র সচিব, হর্ষবর্ধন শৃংলা ভারত ও পাকিস্তানের আত্তারি-ওয়াঘা সীমান্ত স্ক্রসিংএ কনভয়টিকে বিদায় জানান, ২২শে ফেব্রুয়ারী, ২০২২/এপি
ভারতের পররাষ্ট্র সচিব, হর্ষবর্ধন শৃংলা ভারত ও পাকিস্তানের আত্তারি-ওয়াঘা সীমান্ত স্ক্রসিংএ কনভয়টিকে বিদায় জানান, ২২শে ফেব্রুয়ারী, ২০২২/এপি

ভারত মঙ্গলবার আফগানিস্তানকে প্রতিশ্রুত ৫০,০০০ টন গমের প্রথম চালানটি পাঠিয়েছে। সেখানে দেশটির অর্ধেক অঞ্চলের বেশি এলাকার মানুষ ক্ষুধার সঙ্গে লড়ছেন।

এই গমের চালানটি পাকিস্তানের মধ্যে দিয়ে পাঠানো হচ্ছে । সংঘাত পীড়িত আফগানিস্তানে অত্যন্ত প্রয়োজনীয় মানবিক সহায়তা পৌঁছাতে প্রতিদ্বন্দ্বী দুটি দেশ তাদের ভেদাভেদ ভুলে এক বিরল নজির সৃষ্টি করলো।

৫০টি আফগান ট্রাকের একটি কনভয় ২৫০০ টন গম বহন করে আনে, যাতে ব্যানারে লেখা ছিল "আফগানিস্তানের জনগণের জন্য ভারতীয় জনগণের উপহার"। ভারতের পররাষ্ট্র সচিব, হর্ষ বর্ধন শৃংলা ভারত ও পাকিস্তানের আত্তারি-ওয়াঘা সীমান্ত স্ক্রসিংএ কনভয়টিকে বিদায় জানান।

ভারতের সঙ্গে আফগানিস্তানের জন্য খাদ্য সরবরাহের চুক্তি মোতাবেক,জালালাবাদের জাতিসংঘ বিশ্ব খাদ্য কর্মসূচীর কাছে এই গমের চালানটি হস্তান্তর করা হবে।

ইসলামাবাদ নতুন দিল্লির সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক বাতিল করার পর, ২০১৯ সালের আগস্ট থেকে ভারত থেকে রপ্তানির জন্য আত্তারি-ওয়াগাহ সীমান্তটি বস্তুত বন্ধ থাকে। তবে নতুন দিল্লির অনুরোধে ইসলামাবাদ তাদের অঞ্চলের মধ্যে দিয়ে চালান সরবরাহের অনুমতি দেয়। এই সরবরাহে নতুন দিল্লি ৫টি চালানে ৫ লক্ষ করোনার টিকা, ১৩ টন অত্যাবশ্যকীয় ঔষধ এবং শীতকালীন বস্ত্র পাঠিয়েছে, যার মধ্যে সর্বশেষ চালানটি পাঠানো হয় শনিবার।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন তালিবানের সঙ্গে কিছুটা সম্পর্ক গড়তে মানবিক সহায়তার মাধ্যমে ভারত এই কূটনীতির পথ বেছে নিয়েছে, তালিবান সরকার ভারতের এই প্রস্তাবকে স্বাগত জানিয়েছে।

জাতিসংঘ জানুয়ারী মাসে আন্তর্জাতিক সমাজের কাছে ২০২২ সালের জন্য ৪৪০ কোটি ডলার সহায়তার আবেদন জানিয়েছে, যা ছিল একক একটি দেশের জন্য মানবিক সহায়তা বাবদ সর্বোচ্চ অঙ্ক।

জাতিসংঘ ও অন্যান্য সহায়তা সংস্থাগুলো আফগানিস্তানের পরিস্থিতিকে বিশ্বের অন্যতম দ্রুত বর্ধনশীল মানবিক সঙ্কট বলে অভিহিত করেছে।

XS
SM
MD
LG