অ্যাকসেসিবিলিটি লিংক

চট্টগ্রাম বইমেলা থেকে জঙ্গি সন্দেহে একজন আটক


জঙ্গি সন্দেহে আটক মো. রুমেল।
জঙ্গি সন্দেহে আটক মো. রুমেল।

চট্টগ্রামে একুশে বইমেলা থেকে জঙ্গি সন্দেহে এক যুবককে গ্রেপ্তার করেছে পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিট। গ্রেপ্তার মো. রুমেল বাংলাদেশে নিষিদ্ধ সংগঠন ‘আনসার আল ইসলাম’- এর সদস্য বলে জানিয়েছে পুলিশ।

চট্টগ্রামের এম এ আজিজ স্টেডিয়াম এলাকা থেকে মঙ্গলবার তাকে আটক করা হলেও বুধবার দুপুরে গ্রেপ্তারের বিষয়টি গণমাধ্যমকে জানিয়েছে চট্টগ্রাম মেট্টোপলিটন পুলিশ। রুমেলের বাড়ি নরসিংদী জেলার বেলাবো উপজেলার ইব্রাহিমপুরে বলে জানানো হয়।

চট্টগ্রাম মেট্টোপলিটন পুলিশের জনসংযোগ কর্মকর্তা অতিরিক্ত পুলিশ কমিশনার শাহদাৎ হোসেন রাসেল ভয়েস অফ আমেরিকাকে এই তথ্য নিশ্চিত করেছেন।

পুলিশের এই কর্মকর্তা জানান, নাশকতামূলক কর্মকাণ্ডের জন্য চট্টগ্রাম শহরে অবস্থান করছিল আনসার আল ইসলামের এক সদস্য, এমন তথ্যের ভিত্তিতে কাউন্টার টেরোরিজম ইউনিট তার ওপর নজরদারি শুরু করে। মঙ্গলবার দুপুরে তাকে গ্রেপ্তার করা হয়। এ সময় তার কাছ থেকে উগ্রপন্থি ও ধর্মীয় সংঘাতমূলক বিভিন্ন বই পাওয়া যায়।

আটক রুমেলের বিরুদ্ধে সন্ত্রাস বিরোধী আইনে কোতোয়ালী থানায় মামলা হয়েছে বলেও তিনি জানান।

চট্টগ্রামের কোতোয়ালি থানার ওসি মোহাম্মদ নেজাম উদ্দীন, পিপিএম ভয়েস অফ আমেরিকাকে বলেন, "বিষয়টি টেরোরিজম ইউনিট দেখছে। আমরা কেবল মামলা গ্রহণ করেছি।"

উল্লেখ্য, বাংলাদশেরে বন্দরনগরী হিসেবে পরিচিত চট্টগ্রামে অমর একুশের বইমেলা শুরু হয়েছে ২০ ফেব্রুয়ারি। এর আগে ঢাকায় জাতীয়ভাবে বইমেলা শুরু হয়েছে ১৫ ফেব্রুয়ারি। প্রতিবছর ফেব্রুয়ারি দেশের বিভিন্ন বিভাগীয় ও জেলা শহরে একুশে বইমেলার আয়োজন করা হয়। এরই ধারবাহিকতায় এবারও চট্টগ্রামে বইমেলা শুরু হয়েছে। তবে এবার চট্টগ্রামের বইমেলা নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি প্রচারণা ছড়িয়ে পড়েছে, সেখানে বলা হচ্ছে ‘ইসলামি বই’ নিষিদ্ধ করা হয়েছে। তবে, চট্টগ্রাম সৃজনশীল প্রকাশক পরিষদের সভাপতি শাহ আলম ভয়েস অফ আমেরিকাকে বলেছেন, "মেলায় ইসলামি বই প্রকাশের কোন বাধা নেই। তবে যে সব বই জঙ্গিবাদ, মৌলবাদ বা উস্কানিমূলক কন্টেন্ট রয়েছে সেসব বই মেলা প্রাঙ্গণে রাখতে নিষেধ করা হয়েছে। এছাড়া পাইরেসি করে বই বিক্রির বিষয়ে নিষেধাজ্ঞা রয়েছে।" এরই মাঝে চট্টগ্রামে বইমেলা থেকে জঙ্গি সন্দেহে একজনকে আটকের খবর পাওয়া গেল।

XS
SM
MD
LG