অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক গভীরতর করতে লবিস্ট ফার্ম নিয়োগ বাংলাদেশের


ওয়াশিংটনের সঙ্গে ঢাকার সম্পর্ক আরও গভীর করতে এক বছরের জন্য সম্প্রতি একটি মার্কিন লবিস্ট ফার্ম নিয়োগ করেছে বাংলাদেশ। বৃহস্পতিবার বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম এ তথ্য জানিয়েছেন।
তিনি বলেন, "সরকারের সঙ্গে সরকারের সম্পর্ক বজায় রাখতে আমরা সম্প্রতি নেলসন মুলিনসকে নিয়োগ দিয়েছি। এটি একটি জিআর (সরকারি সম্পর্ক) ফার্ম।"

বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে তার কার্যালয়ে সাংবাদিকদের এসব কথা বলেন শাহরিয়ার আলম। এই জিআর ফার্মের নিয়োগের মাধ্যমে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের সম্পর্ক খুবই স্বচ্ছ উপায়ে গভীর ও বেগবান হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।
মাসিক ২০ হাজার ডলার চুক্তিতে প্রতিষ্ঠানটিকে নিয়োগ দেয়া হয়েছে বলে জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী।

র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব) এবং এর বর্তমান ও সাবেক সাত কর্মকর্তার ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার পর এ পদক্ষেপ নিলো সরকার।

শাহরিয়ার আলম বলেন, "এটি একটি সরকারি নথি এবং আরও তথ্যের জন্য যে কেউ এটি দেখতে পারবেন।"

এর আগে ২২ ফেব্রুয়ারি তার কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেছিলেন, তারা তিনটি প্রতিষ্ঠানের সঙ্গে কথা বলেছেন এবং সেসময় তিনি এক সপ্তাহের মধ্যে সিদ্ধান্ত নেয়ার ইঙ্গিত দেন।

তিনি এও স্পষ্ট করেন যে এই বিষয়টি (নিষেধাজ্ঞা) মোকাবিলায় তাদের যথেষ্ট সক্ষমতা রয়েছে। এটা হতে পারে আইনি প্রক্রিয়ায় বা কূটনৈতিকভাবে। বাংলাদেশ সরকার এর জন্য তৃতীয় কোনো রাষ্ট্রকে জড়িত করতে চায় না।

এর আগে র‍্যাব এবং এর বর্তমান ও সাবেক সাত কর্মকর্তার ওপর যুক্তরাষ্ট্রের রাজস্ব ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের আরোপ করা নিষেধাজ্ঞায় অসন্তোষ প্রকাশ করে বাংলাদেশ।
আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে গত ১০ ডিসেম্বর যুক্তরাষ্ট্র ‘গুরুতর’ মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে বাংলাদেশের র‍্যাবের সাবেক মহাপরিচালক ও বর্তমান পুলিশ প্রধান বেনজীর আহমেদসহ বাহিনীর ৭ কর্মকর্তার উপর নিষেধাজ্ঞা আরোপ করে। নিষেধাজ্ঞা আরোপের প্রতিক্রিয়ায় ঢাকায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল মিলারকে তলব করে সরকারের অবস্থান জানানো হয়। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীকে চিঠিও দেয়া হয়েছে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের তরফে।
XS
SM
MD
LG