অ্যাকসেসিবিলিটি লিংক

ইয়েমেনের হুথিরা যুক্তরাষ্ট্র দূতাবাসের আরেক কর্মীকে আটক করেছে


ফাইল ফটো – ২৪শে নভেম্বর ২০২১ ইয়েমেনের সানায় সশস্ত্র হুথি যোদ্ধারা

ইয়েমেনের হুথি বিদ্রোহীরা দীর্ঘদিন ধরে বন্ধ হয়ে যাওয়া যুক্তরাষ্ট্র দূতাবাসের আরেক কর্মকর্তাকে আটক করেছে। ইয়েমেনের কর্মকর্তা ও অন্যান্যদের কাছ থেকে পাওয়া তথ্য অনুযায়ী বিদ্রোহী গোষ্ঠীটির কাছে আটক দূতাবাসের সাবেক স্থানীয় কর্মী সংখ্যা কমপক্ষে ১১ জনে দাঁড়াল।

ইরান-সমর্থিত হুথি গোষ্ঠী রাজধানী সানা এবং ইয়েমেনের উত্তরাঞ্চলের বেশিরভাগ এলাকা নিয়ন্ত্রণ করে। হুথিরা গত সপ্তাহে যুক্তরাষ্ট্র দূতাবাসের একজন সাবেক প্রেস কর্মকর্তাকে আটক করেছে। সানার একজন অধিকার বিষয়ক আইনজীবী আব্দেল-মাজিদ সাবরা এবং ঐ বন্দীর পরিবারের একজন সদস্য একথা জানিয়েছেন। পাল্টা প্রতিশোধের ভয়ে পরিবারের সদস্য নাম প্রকাশ না করার শর্তে কথা বলেন।

সাবরা বলেন, দূতাবাসের ঐ সাবেক প্রেস কর্মকর্তাকে হুথি পরিচালিত নিরাপত্তা এবং গোয়েন্দা কর্তৃপক্ষ অর্থাত্ সিকিউরিটি এন্ড ইন্টেলিজেন্স অথরিটির স্থাপনায় আটক রাখা হয়েছে। তিনি বলেন, যুক্তরাষ্ট্র দূতাবাসের অন্য কর্মীদের বা ওই ব্যক্তিকে হুথিরা অভিযুক্ত করেছে কিনা তা জানা যায়নি।

সাবরা বলেন, বিদ্রোহী গোষ্ঠীটি সর্বসাম্প্রতিক এই আটক কর্মীকে গ্রেপ্তারের এক মাস আগে দূতাবাসে তার প্রাক্তন ডেপুটিকে গ্রেপ্তার করেছিল ।

হুথি বিদ্রোহীরা মঙ্গলবার দূতাবাসের সর্বসাম্প্রতিক এই আটক কর্মীটিকে তার বাড়িতে তল্লাশি চালানোর জন্য নিয়ে আসে এবং সেখান থেকে তাকে আবারও ফিরিয়ে নিয়ে যায়।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র বিভাগ এ সপ্তাহে অ্যাসোসিয়েটেড প্রেসকে পাঠানো এক ইমেইলে জানায়, স্থানীয় দূতাবাসের কর্মীদের মুক্তি নিশ্চিত করতে যুক্তরাষ্ট্র সরকার 'ক্রমাগত' চেষ্টা চালিয়ে যাচ্ছে।

২০১৫ সালে ওয়াশিংটন আরব উপদ্বীপের দরিদ্রতম দেশ ইয়েমেনে তাদের দূতাবাস বন্ধ করে দেয় যখন সংঘাতের কারণে দেশটি বিধ্বস্ত হয়ে যায়।

হুতিরা ইরানের কাছ থেকে ক্রমবর্ধমান সমর্থন নিয়ে সৌদি নেতৃত্বাধীন সামরিক জোটকে প্রতিহত করতে সক্ষম হয়েছে। জাতিসংঘ এবং ত্রাণ সংস্থাগুলো ইয়েমেনের সামগ্রিক পরিস্থিতিকে বিশ্বের সবচেয়ে খারাপ মানবিক সংকট বলে অভিহিত করেছে। সেখানে লক্ষ লক্ষ ইয়েমেনি দুর্ভিক্ষের ঝুঁকিতে রয়েছে।

বাইডেন প্রশাসন বারবার হুথিদের শান্তি আলোচনায় আনার প্রচেষ্টা করে গেলেও হুথিরা তা প্রত্যাখ্যান করেছে এবং যুক্তরাষ্ট্রকে সৌদি জোটকে সমর্থন করার জন্য অভিযুক্ত করেছে।

গত অক্টোবরে হুথিরা যুক্তরাষ্ট্র দূতাবাসের সদর দপ্তর দখল করে নেয়। তারা কয়েক ডজন প্রাক্তন কর্মীকে আটক করে তবে এদের মধ্যে অনেককে পরে ছেড়ে দেওয়া হয়েছিল।

XS
SM
MD
LG