অ্যাকসেসিবিলিটি লিংক

নতুন করে কোভিড সংক্রমণ ও হামের প্রাদুর্ভাবঃ ভঙ্গুর আফগান স্বাস্থ্য ব্যবস্থা আরো ক্ষতিগ্রস্ত


আফগানিস্তানের কাবুলে আফগানিস্তানের জাপান কমিউনিকেবল ডিজিজ হাসপাতালের নিবিড় পরিচর্যা ইউনিটের একটি বিছানায় কোভিড-১৯-এ আক্রান্ত একজন আফগান রোগী। ৭ ফেব্রুয়ারী, ২০২২, ছবি-এপি
আফগানিস্তানের কাবুলে আফগানিস্তানের জাপান কমিউনিকেবল ডিজিজ হাসপাতালের নিবিড় পরিচর্যা ইউনিটের একটি বিছানায় কোভিড-১৯-এ আক্রান্ত একজন আফগান রোগী। ৭ ফেব্রুয়ারী, ২০২২, ছবি-এপি

কোভিড সংক্রমণের একটি স্পাইক এবং উদ্বেগজনক হামের প্রাদুর্ভাব আফগানিস্তানে স্বাস্থ্য সংক্রান্ত জরুরি অবস্থাকে আরও জটিল করছে বলে সাহায্য সংস্থাগুলো বুধবার সতর্ক করেছে।তারা বলেছে, এর ফলে দরিদ্র, যুদ্ধ-বিধ্বস্ত দেশের ভঙ্গুর স্বাস্থ্যসেবা ব্যবস্থা আরও ক্ষতিগ্রস্থ হচ্ছে।

ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ রেড ক্রস এন্ড রেড ক্রিসেন্ট সোসাইটিস (আইএফআরসি) এক বিবৃতিতে বলেছে, দেশের ৩৭টি সরকারি কোভিড হাসপাতালের মধ্যে ১০টিরও কম কার্যকর আছে এবং এগুলো চাহিদা পূরণ করতে অক্ষম। দেশের আনুমানিক ৪ কোটি জনসংখ্যার মাত্র ১০ শতাংশ কোভিড টিকাপ্রাপ্ত।

তালিবান আগস্ট মাসে আফগানিস্তান দখল করলে আন্তর্জাতিক দাতারা বিদেশী সাহায্য স্থগিত করে, আফগানিস্তানের ওপর আর্থিক নিষেধাজ্ঞা আরোপ করে এবং বিদেশী তহবিলে থাকা আফগানিস্তানের অর্থ যার বেশিরভাগ রয়েছে যুক্তরাষ্ট্রে সেগুলি জব্দ করে। এই নিষেধাজ্ঞাগুলো আফগানিস্তানের অর্থনীতিতে প্রতিকুল প্রভাব ফেলে; বছরের পর বছর যুদ্ধ এবং ক্রমাগত খরা থেকে উদ্ভূত আফগানিস্তানের মানবিক সংকটকে আরও সংকটাপন্ন করে তোলে।

জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচির অনুমান, আফগানিস্তানের জনসংখ্যার ৫৫শতাংশ অর্থাৎ প্রায় ২ কোটি ৩ লাখ মানুষ তীব্র ক্ষুধায় ভুগছে। ডব্লিউএফপি বলছে এদের মধ্যে প্রায় ৯০ লাখ মানুষ দুর্ভিক্ষ থেকে মাত্র এক ধাপ দূরে আছে। ৩০ লাখেরও বেশি শিশু মারাত্মক অপুষ্টিতে ভুগছে।

আইএফআরসি তার বিবৃতিতে উল্লেখ করেছে, আফগানিস্তানে গত মাসে হাজার হাজার মানুষ হামে সংক্রমিত হয়েছে এবং এ সংক্রমণে কয়েক ডজন লোক মারা গিয়েছে।

ফরাসি আদ্যাক্ষর এমএসএফ দ্বারা পরিচিত আন্তর্জাতিক দাতব্য সংস্থা ডক্টরস উইদাউট বর্ডারস এক পৃথক বিবৃতিতে বলেছে, দক্ষিণের হেলমান্দ এবং পশ্চিমের হেরাত প্রদেশসহ তাদের বেশিরভাগ কর্মসূচিতে প্রচুর রোগী দেখা গেছে।

এমএসএফ জানায়, "দেশটি অর্থনৈতিক ও প্রাতিষ্ঠানিক পতনের কাছাকাছি; কয়েক হাজার মানুষ চাকরি হারিয়েছে এবং কাজ খুঁজতে সংগ্রাম করছে," ।

XS
SM
MD
LG