অ্যাকসেসিবিলিটি লিংক

চীন 'বিল্ড ব্যাক বেটার ওয়ার্ল্ড' উদ্যোগে যুক্তরাষ্ট্রের সঙ্গে কাজ করতে আগ্রহী


ফাইল ছবি, চীনের বেল্ট এন্ড রোড (বি আরআই) উদ্যোগের আওতায় নির্মিত চীন ও লাওসের মধ্যেকার একটি রেল স্টেশনের ছবি/হু চাও/সিনহুয়া/এপি

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই সোমবার জানান, চীন যুক্তরাষ্ট্রের সঙ্গে জি-সেভেন বিশ্বজনীন অবকাঠামো কর্মসূচিতে কাজ করতে আগ্রহী এবং চীনের বেল্ট এন্ড রোড উদ্যোগে ওয়াশিংটনের অংশগ্রহণকে স্বাগত জানিয়েছে।

যুক্তরাষ্ট্র ও অন্যান্য মিত্রদের নিয়ে গঠিত বিশ্বের ধনীতম গণতান্ত্রিক দেশগুলির গ্ৰুপ, জি-সেভেন জুন মাসে বিকাশমুখী দেশগুলির অবকাঠামো চাহিদা মেটাতে 'বিল্ড ব্যাক বেটার ওয়ার্ল্ড' উদ্যোগের প্রস্তাব করে। চীনের বর্ধিত প্রভাব মোকাবেলায় তারা এই প্রস্তাব করেছিল।

ওয়াং ই সাংহাই কমুনিক-এর ৫০তম বার্ষিকীতে ভিডিও বার্তায় বলেন, "আমরাও বিশ্বকে আরো উন্নত মানের জনসেবা প্রদানে যুক্তরাষ্ট্রের 'বিল্ড ব্যাক বেটার ওয়ার্ল্ড' উদ্যোগে সমন্বিত হওয়ার বিবেচনা করছি"। যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে সম্পর্ক স্বাভাবিকীকরণের লক্ষ্যে সাংহাই কমিউনিক'-এর আয়োজন করা হয়।

জি-সেভেন দেশগুলির 'বিল্ড ব্যাক বেটার ওয়ার্ল্ড' উদ্যোগকে চীনের বেল্ট এন্ড রোড (বি আরআই) উদ্যোগের বিকল্প হিসাবে ধরা হয়, যে উদ্যোগ ২০১৩ সালে প্রেসিডেন্ট শি গ্রহণ করেছিলেন। ১০০টির বেশি দেশ রেলওয়ে, বন্দর নির্মাণ, মহাসড়ক ও অন্যান্য অবকাঠামো উন্নয়নে চীনের সঙ্গে সহযোগিতা করতে এই বি আরআই প্রকল্পে চুক্তি স্বাক্ষর করে ।

ওয়াং ওয়াশিংটনের প্রতি এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় এলাকাকে দ্বন্দ্ব ও সংঘাতের একটি অঞ্চলে পরিণত না করে, সেখানে উন্মুক্ত, উদ্ভাবন, সমৃদ্ধি, জনসংযোগ এবং সহযোগিতার একটি পরিবার গড়ে তোলার আহ্বান জানান।
.
তিনি বলেন, প্রেসিডেন্ট নিক্সনের ঐতিহাসিক চীন সফরের লক্ষ্য ছিল দুটি ভিন্নতর সামাজিক ব্যবস্থায় থেকেও দুটি দেশ শান্তিপূর্ণভাবে একত্রে বসবাস করতে পারে।

পররাষ্ট্রমন্ত্রী ওয়াং স্বশাসিত তাইওয়ানের স্বাধীনতার প্রতি সমর্থন বন্ধ করার জন্য যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান পুনর্ব্যক্ত করেছেন।

XS
SM
MD
LG