অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনে বোমায় ভারতীয় ছাত্রের মৃত্যু


ইউক্রেনের খারকিভে জরুরী পরিষেবা কর্মীরা সিটি হল বিল্ডিংয়ের ভিতরে ক্ষয়ক্ষতি দেখছেন। ১ মার্চ ২০২২।
ইউক্রেনের খারকিভে জরুরী পরিষেবা কর্মীরা সিটি হল বিল্ডিংয়ের ভিতরে ক্ষয়ক্ষতি দেখছেন। ১ মার্চ ২০২২।

ইউক্রেনের যুদ্ধে বোমায় প্রাণ হারালেন এক ভারতীয় ছাত্র। আজ, মঙ্গলবার ভারতের বিদেশ মন্ত্রকের তরফে এই খবর নিশ্চিত করা হয়েছে। জানা গেছে, মঙ্গলবার সকালে ইউক্রেনের খারকিভে এই ঘটনা ঘটেছে। নিহত ছাত্রের পরিবারের সঙ্গে যোগাযোগ করেছে বিদেশ মন্ত্রক।

জানা গেছে, উত্তর কর্নাটকের হাভেরি জেলার বাসিন্দা ওই মৃত ছাত্রের নাম নবীন শেখারাপ্পা জ্ঞানগউধর। বয়স ২০। মেডিক্যাল কলেজের ছাত্র ছিলেন নবীন। এদিন তিনি নিত্যপ্রয়োজনীয় জিনিস কিনতে দোকানের লাইনে দাঁড়িয়ে ছিলেন। তখনই আচমকা বোমা পড়ে। বিদেশ মন্ত্রক নিহত ছাত্রের পরিবারের প্রতি সহানুভূতি প্রকাশ করেছে। তারা জানিয়েছে, বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা ইতিমধ্যেই রাশিয়া এবং ইউক্রেন, দুই দেশের বিদেশ মন্ত্রকের সঙ্গেই যোগাযোগ করছেন। খারকিভ এবং ইউক্রেনের অন্যান্য যুদ্ধবিধ্বস্ত শহরে যে সব ভারতীয় শিক্ষার্থীরা রয়েছেন, তাদের নিরাপদে দেশে ফেরানোর জন্য আবেদন জানানো হয়েছে সরকারি ভাবে। রাশিয়া ও ইউক্রেনের ভারতীয় রাষ্ট্রদূতরাও একই চেষ্টা চালাচ্ছেন সর্বোচ্চ স্তরে।

এদিকে হাভেরি জেলার মুখ্যমন্ত্রী বোম্মানি নবীনের পরিবারের সঙ্গে যোগাযোগ করেছেন। নবীনের দেহ যাতে তাড়াতাড়ি দেশে আনা যায়, সে বিষয়েও তিনি বিদেশ মন্ত্রকের সঙ্গে সমন্বয় রাখছেন বলে আশ্বাস দিয়েছেন।

ইউক্রেনে রাশিয়ার আক্রমণ শুরু হয়েছে গত বৃহস্পতিবার। মঙ্গলবার যুদ্ধের ষষ্ঠ দিনে ইউক্রেনের খারকিভ শহরে আক্রমণ তীব্রতর করেছে রাশিয়া। অভিযোগ, ক্লাস্টার বোমা ও ভ্যাকুয়াম বোমার মতো নিষিদ্ধ অস্ত্র ব্যবহার করেছে রাশিয়া। সোমবারই বেলারুশে শান্তি বৈঠকে বসেছিলেন ইউক্রেন ও রাশিয়ার দূত। কিন্তু পাঁচ ঘণ্টা আলোচনার পরেও তারা কোনও সিদ্ধান্তে আসতে পারেননি। আগামী দিনে আবারও বৈঠক হবে কিনা, তাও এখনও স্পষ্ট নয়।

এই অবস্থায় খারকিভের জনবসতি অঞ্চলে কামান থেকে গোলাবর্ষণ করতে থাকে রুশ সেনা। যুদ্ধে এ পর্যন্ত ৩৫২ জনের মৃত্যু হয়েছে বলে জানা গেছে। তাদের মধ্যে ১১ জন শিশু। এবার সেই তালিকায় নাম ঢুকে পড়ল কর্নাটকের নবীনেরও।

XS
SM
MD
LG