অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনের আফগানরা আবার আরেকটি যুদ্ধ থেকে পালাচ্ছে


ইউক্রেন থেকে পালানোর পথে আফগান নাগরিকেরা পশ্চিম ইউক্রেনের একটি রেল স্টেশনে রাত কাটাচ্ছেন। ফেব্রুয়ারি ২৮। ২০২২। (ছবি- এপি)
ইউক্রেন থেকে পালানোর পথে আফগান নাগরিকেরা পশ্চিম ইউক্রেনের একটি রেল স্টেশনে রাত কাটাচ্ছেন। ফেব্রুয়ারি ২৮। ২০২২। (ছবি- এপি)

সাম্প্রতিক বছরগুলোতে নিজেদের দেশে যুদ্ধ থেকে পালিয়ে আসা শত শত আফগান এখন ইউক্রেনে আটকা পড়েছে, যেখান থেকে অনেকেই পালানোর চেষ্টা করছে।

ইউক্রেনীয় অভিবাসন ডেটা জানায়, ২০২০ সালের শেষে দেশে স্থায়ীভাবে বসবাসকারী প্রায় ১৪৪৯ জন এবং অস্থায়ী ভিসায় ২০০ জনেরও বেশি আফগান অবস্থান করছিল। কিন্তু আগস্টে তালিবান কাবুলের নিয়ন্ত্রণ নেওয়ার পর অনেক আফগান সেখানে আসেন।

২৪ ফেব্রুয়ারি পোল্যান্ডের স্বরাষ্ট্রমন্ত্রী মারিউস কামিনস্কি মিডিয়াকে বলেছিলেন যে আগত শরণার্থীদের গ্রহণ করার জন্য ইউক্রেনের সাথে দেশের ৫৩৫ কিলোমিটার (৩৩২ মাইল) সীমান্ত বরাবর নয়টি অভ্যর্থনা কেন্দ্র স্থাপন করা হবে।

ইউক্রেনের বিশেষ বাহিনীর দ্বারা যাদের উচ্ছেদ করা হয় তাদের মধ্যে ছিলেন আফগানিস্তানের কান্দাহার প্রদেশে কানাডিয়ানদের সাবেক অনুবাদক জাভেদ হকমাল।

হকমাল, তার স্ত্রী এবং তাদের চার সন্তান পোল্যান্ডে পাড়ি দিয়ে যুদ্ধ থেকে পালানোর চেষ্টা করছে।

হকমাল বলেন, "আমরা পোল্যান্ডে যাওয়ার চেষ্টা করছি। আমি কখনো ভাবিনি যে আমি নিজেকে আরেকটি যুদ্ধের মাঝখানে খুঁজে পাব। আমি চাই আমার সন্তানরা আরেকটি বিপর্যয়ের সাক্ষী না থাকুক। তারা মানসিক আঘাত পেয়েছে।"

জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার ফিলিপ্পো গ্রান্ডি জানান, এখন পর্যন্ত ৫ লাখ ২০ হাজারেরও বেশি মানুষ ইউক্রেন থেকে পালিয়ে গেছে। সংস্থাটি অনুমান করছে যে, আগামী সপ্তাহগুলোতে এই সংখ্যা ৪০ লাখে পৌঁছাতে পারে।

প্রতিবেদনটি ভয়েস অফ আমেরিকার দীওয়া বিভাগ থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG