অ্যাকসেসিবিলিটি লিংক

অস্ট্রেলিয়ার বিভিন্ন অংশে রেকর্ড মাত্রায় বন্যা


পূর্বাঞ্চলীয় অস্ট্রেলিয়ার লিসমর শহরে জনগণ নৌকোয় যাতায়ত করছেন। ২৮শে ফেব্রুয়ারী, ২০২২/এপি
পূর্বাঞ্চলীয় অস্ট্রেলিয়ার লিসমর শহরে জনগণ নৌকোয় যাতায়ত করছেন। ২৮শে ফেব্রুয়ারী, ২০২২/এপি

পূর্ব অস্ট্রেলিয়ার কিছু অংশে দমকা ঝড় অব্যাহত থাকার কারণে সেখানে অন্তত ৮ জনের মৃত্যু হয়েছে এবং নিখোঁজ রয়েছেন আরো অনেকে। নিউ সাউথ ওয়েলস রাজ্যের লোকজন বন্যার পানি থেকে রেহাই পেতে তাদের বাড়ির ছাদে আশ্রয় নিয়েছেন। উত্তরাঞ্চলীয় সিডনির বালিনা শহরের কর্মকর্তারা জানান, ৫০০ বছরের মধ্যে তারা এমনি ধরণের জীবনের প্রতি ঝুঁকিপূর্ণ বন্যা দেখছেন।

নিউ সাউথ ওয়েলসের রাজ্য সংসদের এক আইনজীবী,জানেল সাফিন অস্ট্রেলিয়ান ব্রডকাস্টিং কর্পোরেশনকে সিডনির ৭২৫ কিলোমিটার উত্তরে লিসমরে রেকর্ড পরিমান বন্যায় ভেসে যাওয়া একটি বাড়ি থেকে রক্ষা পাওয়ার বর্ণনা দিয়েছে। রাতের আঁধারে তিনি ও তার ২ বন্ধু সাঁতার কেটে নিরাপদে পৌঁছান।

অন্যান্য বাসিন্দারা তাদের ছাদে আশ্রয় নিতে বাধ্য হন। স্বেচ্ছাসেবক দল বন্যাকবলিতদের সাহায্যের আকুল আবেদন শুনে কয়েক ডজন লোককে রক্ষা করে । লিসমরের মেয়র এই পরিস্থিতিকে "প্রলয়ংকারী" বলে অভিহিত করেন।

উত্তরাঞ্চলীয় সিডনির বালিমা শহরের কর্মকর্তারা জানান, ৫০০ বছরের একবার হয় এমন "প্রাণঘাতি" বন্যার মুখোমুখি হবার জন্য তারা প্রস্তুতি নিয়েছেন। পূর্বাঞ্চলীয় অস্ট্রেলিয়ার বহু অংশে ঝড় অব্যাহত আছে।

সরে যাওয়ার আদেশ জারি করা হয়েছে, তবে জরুরি কর্মকর্তারা জানাচ্ছেন বালিনার বহু অংশের জনগণের জন্য তা বেশ দেরি হয়ে গেছে । তাদেরকে উঁচু জমিতে সরে যাওয়ার পরামর্শ দেয়া হয়েছে। নিউ সাউথ ওয়েলসের প্রধানমন্ত্রী ডমিনিক পেরোটেট স্থানীয় বাসিন্দাদের সরকারি উপদেশ মানার অনুরোধ জানিয়েছেন।

অস্ট্রেলিয়ায় এযাবৎ কালের সবচাইতে ভয়াবহ বন্যায় আটকা পড়া জনগণকে উদ্ধারের প্রয়াসে সেখানে সামরিক হেলিকপ্টার আনা হয়েছে।

অস্থিতিশীল এই আবহাওয়া এখন দক্ষিণমুখী এবং মঙ্গলবার পরের দিকে তা অস্ট্রেলিয়ার সবচেয়ে জনবহুল শহর, সিডনিতে আঘাত হানতে পারে।

XS
SM
MD
LG