অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেন থেকে পলায়নরত আফ্রিকানদের প্রতি জাতিগত বৈষম্যের খবর পাওয়া যাচ্ছে


ইউক্রেনে বসবাসকারী আফ্রিকান নাগরিকেরা পশ্চিম ইউরোপের একটি রেল স্টেশনে অপেক্ষায়। ফেব্রুয়ারি ২৭, ২০২২। (ছবি- এপি)
ইউক্রেনে বসবাসকারী আফ্রিকান নাগরিকেরা পশ্চিম ইউরোপের একটি রেল স্টেশনে অপেক্ষায়। ফেব্রুয়ারি ২৭, ২০২২। (ছবি- এপি)

রাশিয়ার আক্রমণের মুখে ইউক্রেন থেকে পালাতে চাওয়া আফ্রিকান শ্রমিক এবং ছাত্ররা অভিযোগ করছে যে বাস, ট্রেন এবং সীমান্ত ক্রসিং পয়েন্টে ইউক্রেনীয় নাগরিকদের অগ্রাধিকার দেয়া হচ্ছে এবং আফ্রিকান কর্মীদের বাধা দেয়া হচ্ছে।

পশ্চিম ইউক্রেনের শহর টারনোপিলে মেডিসিন অধ্যয়নরত একজন লাইবেরিয়ান নাগরিক অগাস্টিন আকোই কোলি । তিনি বলেছেন, শনিবার রাতে রোমানিয়ার সুসেভা সীমান্ত অতিক্রম করার জন্য অপেক্ষা করার সময় তিনি বৈষম্য প্রত্যক্ষ করেছিলেন।

লোকজন কাঁপতে কাঁপতে লম্বা লাইনে লাগেজ আর বাচ্চাদের ধরে দাঁড়িয়েছিল এবং "যদি একজন ইউক্রেনীয় আসে, আপনাকে জায়গা ছেড়ে দিতে হবে এবং ইউক্রেনীয়দের সামনে যাওয়ার জন্য পথ করে দিতে হবে," বলে ভয়েস অফ আমেরিকাকে জানান কলি ।

যদিও কর্তৃপক্ষ নারী ও শিশুদের প্রাধান্য দেয়ার আহ্বান জানিয়েছে, আফ্রিকান নারীদের বাধা দেয়া হয়েছে বলেও জানান তিনি। কলি বলেন, "এটা জাতিগত বৈষম্য," "কারণ আপনি যদি বলেন যে আপনি নারী ও শিশুদের নিয়ে যাচ্ছেন, সেখানে বিদেশী নারী শিক্ষার্থীরা রয়েছে। তাহলে আপনি কেন তাদের নিচ্ছেন না?"

টুইটারে #AfricansinUkraine হ্যাশট্যাগের ভিডিও ক্লিপ দেখা যাচ্ছে যে কৃষ্ণাঙ্গদের ট্রেনে উঠতে দেয়া হচ্ছে না বা বসার জায়গা থেকে টেনে নামানো হচ্ছে। ভয়েস অফ আমেরিকা স্বাধীনভাবে ভিডিওগুলোর সত্যতা যাচাই করতে সক্ষম হয়নি।

রেডক্রসের আন্তর্জাতিক কমিটি এই ধরনের প্রতিবেদনের সত্যতা নিশ্চিত করতে পারেনি, "তবে এগুলো পীড়াদায়ক" বলে মঙ্গলবার ভয়েস অফ আমেরিকাকে এক ইমেইলে তারা জানিয়েছে। "সংঘাতে আক্রান্ত প্রত্যেকের নিরাপদ যাত্রা এবং নিরাপদ আশ্রয় খোঁজার অধিকার আছে। যুদ্ধে ক্ষতিগ্রস্ত প্রত্যেককে নিয়ে আইসিআরসি কাজ করছে এবং সাড়া দিচ্ছে।"

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর জাতিগত পক্ষপাতের যেকোনো প্রচেষ্টার নিন্দা জানিয়েছে।

এদিকে, ইউক্রেন ছেড়ে যেতে চেষ্টা করা আফ্রিকান নাগরিক এবং তাদের পরিবারকে গ্রহণ করার জন্য আফ্রিকান ইউনিয়ন তার সদস্য রাষ্ট্র এবং প্রতিবেশী দেশগুলোতে দূতাবাসগুলোর প্রচেষ্টার প্রশংসা করেছে।

(এই প্রতিবেদনের কন্ট্রিবিউটরদের মধ্যে রয়েছে ভয়েস অফ আমেরিকা, পূর্ব ইউরোপের প্রধান মিরোস্লাভা গঙ্গাডজে, হাউসা বিভাগের গ্রেস আলহেরি আবদু, ইংলিশ টু আফ্রিকা বিভাগের ইগনাশিয়াস অ্যানার এবং আফ্রিকা বিভাগের বেটি আইয়ুব এবং ক্যারল গুয়েনসবার্গ।)

XS
SM
MD
LG