অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়ান শিল্পী, শিল্প গোষ্ঠী অনেক স্থানে স্বাগত নন


রাশিয়ান কন্ডাক্টর ভ্যালেরি গারগিয়েভ অস্ট্রিয়ার ভিয়েনার শোয়েনব্রুন প্যালেসে ভিয়েনা ফিলহারমনিক অর্কেস্ট্রার সাথে মঞ্চে পারফর্ম করছেন৷ ১৮ সেপ্টেম্বর, ২০২০, ছবি-এএফপি

ইউক্রেনে রাশিয়ান বাহিনীর আগ্রাসন সারা বিশ্বের শিল্প ও সাংস্কৃতিক প্রতিষ্ঠানগুলিকে ক্ষুব্ধ করেছে, তারা রাশিয়ান শিল্পীদের পরিবেশনা বাতিল করছে। এই শিল্পীদের মধ্যে অনেকেই রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সমর্থক।

কান ফিল্ম ফেস্টিভ্যাল, যা কেবলমাত্র আমন্ত্রিত অতিথিদের অনুষ্ঠান, সেখানে ৮০ টিরও বেশি দেশের শীর্ষ-মানের চলচ্চিত্র প্রদর্শন করা হয়। তারা ঘোষণা করেছে যে ইউক্রেন এবং রাশিয়ার মধ্যে অব্যাহত সংঘাতের কারণে এই বছর কোনও রাশিয়ান প্রতিনিধিকে স্বাগত জানানো হবে না। এই উৎসব শুরু হতে চলেছে মে মাসে।

উৎসবের আয়োজকরা মঙ্গলবার প্রকাশিত এক বিবৃতিতে বলেছেন, "যতক্ষণ না ইউক্রেনের জনগণের সন্তুষ্টি মতে সে দেশের উপর আক্রমণ শেষ না হয়, সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে আমরা রাশিয়ার আনুষ্ঠানিক প্রতিনিধিদের স্বাগত জানাব না এবং রুশ সরকারের সাথে যুক্ত কারও উপস্থিতি গ্রহণ করব না,"।

উৎসবটিতে ব্যক্তিগতভাবে রাশিয়ান চলচ্চিত্র নির্মাতারা অনুমতি পেতে পারে তবে তাদের চলচ্চিত্রগুলিকে প্রতিযোগিতা করার অনুমতি দেওয়া হবে কিনা তা জানায়নি।

ইউরোভিশনের প্রযোজক, ইউরোপিয়ান ব্রডকাস্টিং ইউনিয়ন, ঘোষণা করেছে যে রাশিয়াকে আর জনপ্রিয় ইউরোভিশন গানের প্রতিযোগিতায় প্রবেশের অনুমতি দেওয়া হবে না। প্রতিযোগিতার গভর্নিং বডি, দ্য রেফারেন্স গ্রুপের সাম্প্রতিক সুপারিশের পরে সিদ্ধান্তটি এসেছে।

আইসল্যান্ড, নরওয়ে, ফিনল্যান্ড এবং নেদারল্যান্ডসের সম্প্রচারকরা রাশিয়াকে প্রতিযোগিতা থেকে নিষিদ্ধ করার অনুরোধ করেছিল।

মিউনিখ ফিলহারমোনিক অর্কেস্ট্রার প্রধান কন্ডাক্টর এবং পুতিন মিত্র ভ্যালেরি গের্গিয়েভকে ইউক্রেনে রুশ প্রেসিডেন্টের কর্মকাণ্ডের নিন্দা করতে অস্বীকার করায় তাঁকে বরখাস্ত করা হয়েছিল।

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন এই শিল্পীর অনেক কনসার্ট বাতিল হয়েছে এবং তার ব্যবস্থাপনা কোম্পানি তাকে বাদ দিয়েছে।

কিছু শিল্পী রাশিয়ার বিরুদ্ধে সাংস্কৃতিক নিষেধাজ্ঞার এই বৈশ্বিক প্রবণতার বিরোধিতা করেন।

ফরাসি শিল্পী মিগোলেন হেহেনসেন কান মস্কোতে সারফেস ল্যাব আর্ট গ্যালারিতে তার চিত্রকর্মের একক প্রদর্শনী পরিচালনা করছেন।

তিনি আর্টনেট নিউজকে বলেন, "যুদ্ধের কারণে শিল্পকে আটকানো উচিত নয়,"। ইউক্রেনের শিল্পীদের জন্য এটা জানা গুরুত্বপূর্ণ যে রাশিয়ার শিল্পীরা তাদের সমর্থন করে।"

XS
SM
MD
LG