অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনে মানবিক জরুরি অবস্থা তীব্র, জাতিসংঘ বাড়াচ্ছে ত্রাণ কার্যক্রম


একজন স্থানীয় মিলিশিয়া , একটি শিশুকে কোলে নিয়ে ইউক্রেনের কিয়েভের উপকণ্ঠে একটি ধ্বংসপ্রাপ্ত ব্রিজ পেরিয়ে পালিয়ে আসা পরিবারকে সাহায্য করছে৷ ২ মার্চ, ২০২২, ছবি-রয়টার্স

বেসামরিক আবাসিক এলাকায় রাশিয়ার বোমাবর্ষণ এবং বেসামরিক লোকজনের হতাহতের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় জাতিসংঘের সাহায্য সংস্থাগুলো ইউক্রেনে মানবিক কার্যক্রম বাড়াচ্ছে।

ইউক্রেনের সরকার জানিয়েছে, রুশ বিমান হামলায় শতাধিক মানুষ নিহত এবং ১৬০০ জনের বেশি আহত হয়েছে। জাতিসংঘের মানবাধিকার অফিসের অনুমান পরিমিত , তবে কর্মকর্তারা বলছেন যে তাদের পর্যবেক্ষকদের যাচাই করা সংখ্যার চেয়ে প্রকৃত সংখ্যা অনেক বেশি হতে পারে।

জাতিসংঘের শিশু তহবিলের একজন মুখপাত্র জেমস এল্ডার পশ্চিম ইউক্রেনের লভিভে রয়েছেন। তিনি বলেছেন যে শহরটি চরম গোলযোগের মধ্যে রয়েছে, হাজার হাজার লোক যুদ্ধ থেকে পালাতে চাইছে। বিশৃঙ্খল পরিস্থিতির পরিপ্রেক্ষিতে তিনি বলেন, শিশুসহ কতজন নিহত হচ্ছে তা জানা সম্ভব নয়।

এল্ডার বলেন, "আমরা জানি যে হাজার হাজার মানুষ ঝুঁকির মধ্যে রয়েছে। এবং আমরা জানি যে যুদ্ধ শেষ না হলে আরও বেশি শিশু মারা যাবে বা আহত হবে। ইউক্রেনের এতিমখানায় হাজার হাজার শিশু রয়েছে। এগুলির মধ্যে অনেকগুলি প্রধান শহরগুলিতে রয়েছে, যেগুলিতে এখন বোমাবর্ষণ হচ্ছে ৷ তাই, আমরা এই শিশুদের জন্য সবচেয়ে বেশি ভয় পাচ্ছি।"

এল্ডার বলেছেন যে ইউনিসেফ যোগাযোগ রেখা বরাবর উভয় দিকে কাজ করছে। এটি ৫০০ কিলোমিটার অঞ্চল যা পূর্ব ইউক্রেনের রাশিয়া-সমর্থিত অঞ্চলগুলিকে দেশের বাকি অংশ থেকে আলাদা করে। তিনি বলেন যে সংস্থাটির লক্ষ্য সারা দেশে কয়েক হাজার দুর্বল জনগণের প্রতি সমর্থন বাড়ানো।

পোল্যান্ডে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি, পালোমা কুচি বলেছেন যে সংস্থাটি ইউক্রেন থেকে আগত সম্ভাব্য বিপুল সংখ্যক শরণার্থীকে সাহায্য করার জন্য প্রস্তুতি নিচ্ছে। পোল্যান্ডের রাজধানী ওয়ারশ থেকে কথা বলতে গিয়ে তিনি বলেছেন যে আগতদের মধ্যে যারা আহত হয়েছেন তাদের চিকিৎসার প্রয়োজন হবে। তিনি বলেছেন যক্ষ্মা রোগের মতো সংক্রামক রোগে আক্রান্ত ব্যক্তিদের রোগ প্রতিরোধ ও চিকিত্সার প্রয়োজন হবে।

কুচি বলেছেন, "আমরা কোভিড ১৯ এর জন্য সহায়তা এবং টিকা দেওয়ার প্রয়োজন দেখছি। যেহেতু অনেক শিশু আসছে, তাই হামের মতো নিয়ম মাফিক টিকা প্রদানের প্রয়োজন আছে বা যাদের আগে থেকেই ডায়াবেটিস, ক্যান্সার, হার্টের সমস্যা রয়েছে তাদের চিকিত্সা দরকার।"

কুচি বলেছেন যে বুধবার পোল্যান্ডে ওষুধ এবং চিকিৎসা সরবরাহের প্রথম চালান আসার কথা। তিনি আরও বলেছেন যে মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞদের পাশাপাশি স্বাস্থ্য পরীক্ষা এবং জরুরি কার্যক্রম ব্যবস্থাও চালু করা হচ্ছে।

XS
SM
MD
LG