অ্যাকসেসিবিলিটি লিংক

এখনই ইউক্রেন থেকে ভারতীয় ছাত্রদের ফেরাক কেন্দ্র, দাবি মমতার


ফাইল-পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নাগরিকত্ব বিরোধী আইন ব্যাজ পরে ভারতের কলকাতায় নাগরিকত্ব বিরোধী আইনের বিরুদ্ধে একটি প্রতিবাদে অংশ নিচ্ছেন৷ ২৪ জানুয়ারি ২০২০।
ফাইল-পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নাগরিকত্ব বিরোধী আইন ব্যাজ পরে ভারতের কলকাতায় নাগরিকত্ব বিরোধী আইনের বিরুদ্ধে একটি প্রতিবাদে অংশ নিচ্ছেন৷ ২৪ জানুয়ারি ২০২০।

ইউক্রেন থেকে ভারতীয় শিক্ষার্থীদের ফেরানোর বিষয়ে আবারও সরব হলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী, তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার বারাণসীর সভা থেকে যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে ভারতীয় ছাত্রদের দেশে ফেরানোর ক্ষেত্রে গাফিলতির অভিযোগ তুলে নরেন্দ্র মোদী সরকারের তীব্র সমালোচনা করেছিলেন তিনি। শুক্রবার আবার একবার টুইট করে মমতা কেন্দ্রের কাছে দাবি জানালেন, “আমি কেন্দ্রের কাছে আর্জি জানাচ্ছি, এখনই পর্যাপ্ত সংখ্যায় বিমান পাঠিয়ে ইউক্রেন থেকে দেশে ফেরানোর বন্দোবস্ত করা হোক।”

টুইটে তিনি আরও লিখেছেন, “আমি ইউক্রেনে আটকে থাকা ভারতীয় পড়ুয়াদের বিষয়ে গভীর উদ্বিগ্ন। জীবন মূল্যবান। কেন তাদের ফেরাতে এত সময় নেওয়া হচ্ছে? এসব নিয়ে কেন আগে ভাবা হল না?”

বৃহস্পতিবার বারাণসীর মঞ্চ থেকে মমতা বলেছিলেন, "যা আগে করা যেত তা করেনি কেন্দ্র। এখন গিয়ে বিমানবন্দরে দেশে ফেরা ছাত্রদের হাতে ফুল দিচ্ছে।" প্রসঙ্গত, দিল্লী বিমানবন্দরে ইউক্রেনে থাকা ছাত্রদের নিয়ে যে সব বিমান নামছে সেখানে উপস্থিত থাকছেন কেন্দ্রীয় মন্ত্রীরা। তারা বলার চেষ্টা করছেন, মোদী সরকার উদ্ধার অভিযান চালিয়ে তাদের ফিরিয়ে এনেছে।

এ ব্যাপারে ইউক্রেন ফেরত অনেকের কাছেই পাল্টা জবাব শুনতে হচ্ছে কেন্দ্রীয় মন্ত্রীদের। যেমন বুধবার এক ছাত্র মোক্তার আব্বাস নাকভিকে বলেছেন, এখন আমার হাতে গোলাপ দিয়ে কী হবে? যখন ভাবার কথা ছিল তখন কেন ভাবেননি?

দুদিন আগেই ইউক্রেনের ভারতীয় দূতাবাস একটি নির্দেশিকা জারি করে ভারতীয় ছাত্রদের উদ্দেশ্যে বলেছিল, "খারকিভ ছেড়ে যে কোনও মূল্যে পালান। দরকারে পায়ে হেঁটে যান।"

এ নিয়ে সর্বভারতীয় রাজনীতিতে সমালোচনা হয়েছে। মমতা ছাত্রদের ফেরানোর দাবি জানানোর পাশাপাশি কেন্দ্রের বিরুদ্ধে আরও একবার সমালোচনায় মুখর হলেন।

XS
SM
MD
LG