অ্যাকসেসিবিলিটি লিংক

পাকিস্তানে একটি শিয়া মসজিদে আত্নঘাতী বোমা হামলায় ৩০ জন নিহত


পাকিস্তানের পেশোয়ারে বোমা বিস্ফোরণের স্থানে উদ্ধারকর্মী এবং স্বেচ্ছাসেবকরা জড়ো হচ্ছেন। ৪ মার্চ ২০২২।

উত্তর-পশ্চিম পাকিস্তানের একটি জনাকীর্ণ সংখ্যালঘু শিয়া মুসলিম মসজিদের ভেতরে একটি আত্নঘাতী বোমা বিস্ফোরণে কমপক্ষে ৩০ জন মুসল্লি নিহত এবং ৬০ জনেরও বেশি আহত হয়েছেন৷

উত্তর-পশ্চিম খাইবার পাখতুনখোয়া প্রদেশের রাজধানী পেশোয়ারের কেন্দ্রস্থলে একটি জনাকীর্ণ এলাকায় জুম্মার নামাজের সময় এই মারাত্মক হামলার ঘটনা ঘটে।

একজন জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তা হারুন রশিদ সাংবাদিকদের জানান যে, হামলাকারী বিখ্যাত কিসসা খোয়ানি বাজারের মসজিদে হামলা চালায় । শত শত মুসল্লিতে ভরা মূল হলের ভেতরে তার শরীরে বাঁধা বোমা বিস্ফোরণের আগে গেটে থাকা দুই পুলিশ প্রহরীকে হত্যা করে।

প্রধানমন্ত্রী ইমরান খান এই হামলার তীব্র নিন্দা জানিয়েছেন এবং ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের জরুরি সেবা প্রদানের জন্য কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন বলে তার কার্যালয় জানিয়েছে।

সুন্নি মুসলিম প্রধান দেশ পাকিস্তানে শিয়া উপাসনালয়গুলোতে হামলা স্বাভাবিক ঘটনা হয়ে পড়েছে। অতীতে ইসলামিক স্টেট সন্ত্রাসী গোষ্ঠী এবং নিষিদ্ধ পাকিস্তানি তালিবানের সাথে জড়িত জঙ্গিরা একই ধরনের হামলা চালিয়েছে।

অস্ট্রেলিয়ান ক্রিকেটাররা একটি দ্বিপাক্ষিক টুর্নামেন্ট সিরিজের জন্য পাকিস্তানে থাকাকালীন শুক্রবারের আক্রমণটি ঘটে। সন্ত্রাস-পীড়িত দক্ষিণ এশিয়ার দেশটিতে ২৪ বছরের মধ্যে এটি অস্ট্রেলিয়ান দলের প্রথম সফর। কঠোর তল্লাশির মধ্যে রাওয়ালপিন্ডির গ্যারিসন সিটিতে শুক্রবার দুই দেশের মধ্যে প্রথম ম্যাচটি শুরু হয় ।

২০০৯ সালে পূর্বাঞ্চলীয় শহর লাহোরে সফররত শ্রীলঙ্কা দলের ওপর ভয়াবহ সন্ত্রাসী হামলার পর থেকে প্রধান ক্রিকেট খেলোয়াড় দেশগুলো তাদের দল পাকিস্তানে পাঠায়নি।

পাকিস্তান জুড়ে উন্নত নিরাপত্তা ব্যবস্থা সাম্প্রতিক বছরগুলোতে কিছু বিদেশী দলকে দেশটিতে যেতে উৎসাহিত করেছে।

নিরাপত্তাজনিত কারণ দেখিয়ে রাওয়ালপিন্ডিতে প্রথম ম্যাচ শুরুর ঠিক আগে সেপ্টেম্বরে নিউজিল্যান্ড তার দলকে প্রত্যাহার করে নেয়।

XS
SM
MD
LG