অ্যাকসেসিবিলিটি লিংক

জেপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের নিয়ন্ত্রণ নিয়েছে রাশিয়ার বাহিনী


ইউক্রেনের এনেরহোদারে জেপোরিঝিয়া  পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের ক্ষতিগ্রস্ত প্রশাসনিক ভবন দেখা যাচ্ছে এই ছবিতে।৪ মার্চ ২০২২।
ইউক্রেনের এনেরহোদারে জেপোরিঝিয়া  পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের ক্ষতিগ্রস্ত প্রশাসনিক ভবন দেখা যাচ্ছে এই ছবিতে।৪ মার্চ ২০২২।

রাশিয়ার বাহিনী ইউক্রেনের এনেরহোদার শহরের নিকটে অবস্থিত জেপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের নিয়ন্ত্রণ নিয়েছে বলে, ইউক্রেনের কর্মকর্তারা জানিয়েছেন। এটি ইউরোপের সর্ববৃহৎ পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র। নিয়ন্ত্রণ নেওয়ার আগে রাশিয়ার বাহিনী সেখানে গোলাবর্ষণ করে, যার ফলে সেটির প্রাঙ্গনের ভেতরের একটি ভবনে আগুন লেগে যায়।

ইউক্রেনের পারমাণবিক পরিদর্শকের দফতর জানিয়েছে যে, বিদ্যুৎকেন্দ্রটি থেকে কোন ধরণের তেজষ্ক্রিয় বিকিরণ ছড়িয়ে পড়েনি এবং আরও বলে যে, কেন্দ্রটির কর্মীরা স্থাপনাটি নিরাপদে পরিচালনা করে চলেছেন। দমকলকর্মীরা স্থাপনাটির আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছেন বলে জানান ইউক্রেনের কর্মকর্তারা।

আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার (আইএইএ) প্রধান জানান যে, রাশিয়ার একটি “প্রক্ষিপ্ত বস্তু” স্থাপনাটির একটি প্রশিক্ষণকেন্দ্রে আঘাত করে। শুক্রবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রক কোন প্রমাণ উপস্থাপন ছাড়াই, আক্রমণটির জন্য “ইউক্রেনের নাশকতাকারীদের” দায়ী করে সেটিকে একটি “ভয়ঙ্কর প্ররোচনা” হিসেবে আখ্যায়িত করে।

পারমাণবিক নিরাপত্তা বিশেষজ্ঞরা শঙ্কা প্রকাশ করেছেন যে, বিদ্যুৎকেন্দ্রটির এত কাছাকাছি লড়াইয়ের ফলে সেটির বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে যেতে পারে। যার ফলে সেটির পারমাণবিক জ্বালানী শীতলীকরণের সক্ষমতা হ্রাস পেতে পারে এবং সেখানে পারমাণবিক দুর্ঘটনার সম্ভাবনা বাড়িয়ে তুলতে পারে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকির সাথে আলাপ করেন এবং পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটির আগুনের বিষয়ে সর্বশেষ পরিস্থিতি সম্পর্কে জেনে নেন বলে, বৃহস্পতিবার দিনের শেষে প্রকাশিত এক বিবৃতিতে হোয়াইট হাউজ জানায়।

অপরদিকে বৃহস্পতিবার, ইউক্রেন ও রাশিয়া দ্বিতীয় দফায় বেলারুশে শান্তি আলোচনায় যোগ দেয় এবং যুদ্ধবিরতি অঞ্চল সম্বলিত মানবিক অতিক্রমনপথ স্থাপন করতে সম্মত হয়, যাতে করে বেসামরিক মানুষজন নিরাপদে দেশটি ছেড়ে পালাতে পারে। আলোচনায় ইউক্রেন একটি সামগ্রিক যুদ্ধবিরতির জন্য চেষ্টা করেছিল।

XS
SM
MD
LG