অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনে রুশ আগ্রাসনের কী প্রভাব পড়ছে বাংলাদেশের অর্থনীতিতে?


রাশিয়ান রুবলের মান কমে যাওয়ায় বাংলাদেশের রপ্তানি বাণিজ্য ক্ষতিগ্রস্ত হবে বলে মনে করছেন ব্যবসায়ীরা। ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরুর পর, রাশিয়া ও বাংলাদেশের মধ্যে আমদানি-রপ্তানি বন্ধ হয়ে আছে।

ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাষ্ট্রের জারি করা বিভিন্ন নিষেধাজ্ঞার কারণে রুশ রুবলের মান কমে গেছে। রাশিয়ার মুদ্রার এই মান সামনে একই থাকলে রপ্তানি শুরু হলেও বাজার কমে যাওয়ার আশঙ্কা করছেন ব্যবসায়ীরা। তারা বলছেন, মুদ্রার মান কমে যাওয়ায় রাশিয়ার ক্রেতাদের ক্রয়ক্ষমতা কমে যাবে। ফলে দেশটিতে পোশাকের বাজার হারানোর শঙ্কা রয়েছে।

রাশিয়ার ব্যাংকগুলোতে সুইফট নিষেধাজ্ঞার ফলে ইতিমধ্যেই ক্ষতির মুখে পড়েছে বাংলাদেশের রপ্তানি বাণিজ্য। যুক্তরাষ্ট্র ও ইউরোপের নিষেধাজ্ঞার কারণে রাশিয়ার ব্যাংকগুলোর সঙ্গে বাংলাদেশের ব্যাংকগুলোকে লেনদেন না করার পরামর্শ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এর আগে দেশটির সঙ্গে পোশাক রপ্তানি বন্ধ রাখতে সদস্য কারাখানাগুলোকে নির্দেশনা দিয়েছিল তৈরি পোশাক মালিকদের সংগঠন-বিজিএমইএ।

দেশের অর্থনীতিতে প্রভাব প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম জানিয়েছেন, যুদ্ধের স্বাভাবিক একটি প্রভাব সব ক্ষেত্রেই পড়ে। কেন্দ্রীয় ব্যাংক সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করছে।

XS
SM
MD
LG