অ্যাকসেসিবিলিটি লিংক

শিকাগো থেকে ইউক্রেন যাবার আগে বাগদত্তাকে বিয়ে করে গেলেন ইউক্রেনীয় নারী


মারিয়া এবং তার বাগদত্তা ডেভিড, শিকাগোতে তাদের বাড়ির সামনে ছবি তোলার জন্য পোজ দিচ্ছেন। ৪ঠা মার্চ, ২০২২।

শিকাগো — রাশিয়া যখন তার নিজ দেশ ইউক্রেন আক্রমণ করে, তখনই মারিয়া সিদ্ধান্ত নেয় যে তাকে সেখানে যেতেই হবে এবং দেশকে রক্ষা করতে সাহায্য করতে হবে - এমনকি তার বাগদত্তাকে বিয়ে করার কয়েকদিন পর শিকাগোতে যদি তাকে রেখে যেতে হয়, তবু।

মারিয়া এবং তার বাগদত্তা ডেভিড, শনিবার ওক পার্কের বাড়ির বাগানে প্রায় ২০ জন লোকের উপস্থিতিতে বিয়ে করে ফেলেন। মারিয়া তার পাড়ার একটি ফেসবুক গ্রুপে পরামর্শ চাওয়ার পর, শেষ মুহূর্তে গ্রুপের সবাই বিয়ের জন্য ওই জায়গাটির নাম প্রস্তাব করে। গত বছর এই দম্পতির দেখা হয় এবং অক্টোবরে তারা বাগদান সম্পন্ন করেন।

সোমবার তার পোল্যান্ডে যাওয়ার পরিকল্পনা রয়েছে। সেখান থেকে দেশের জন্য লড়াই করার উদ্দেশ্যে স্বেচ্ছাসেবক হিসেবে ইউক্রেনীয় সীমান্তে যাবেন।

বিয়ের অনুষ্ঠানে আগত সাতজন অতিথি মাস্ক এবং অন্যান্য চিকিৎসা সরঞ্জাম নিয়ে এসে মারিয়াকে দেন ইউক্রেনে নিয়ে যাওয়ার জন্য। এসময় অতিথিরা আবেগতাড়িত হয়ে একে অপরকে জড়িয়ে ধরে এবং মারিয়া এক পর্যায়ে ওডেসাতে তার পরিবারের সদস্যদের সাথে কথা বলে।

যুদ্ধ শুরু হওয়ার পর থেকে, তিনি তার বাবা-মায়ের সাথে ফেসবুকের মাধ্যমে যোগাযোগ রাখতেন। হামলা শুরু হলে তারা ইউক্রেনের বৃহত্তম বন্দর নগরী ওডেসাতে একটি পার্কিং গ্যারেজে আশ্রয় নেন। তবে মারিয়া বলেন, তিনি সাম্প্রতিক দিনগুলিতে কিয়েভে থাকা তার কাজিনদের সাথে আর যোগাযোগ করতে পারছেন না।

রাশিয়া আক্রমণ শুরুর তিন দিন পর, মারিয়া ইউক্রেনে ফিরে যাওয়ার জন্য মনস্থির করেন। এরপর থেকে কীভাবে সেখানে পৌঁছানো যায়, তার একটা উপায় খুঁজে বের করার জন্য তিনি ব্যাকুল হয়ে ওঠেন। তিনি বলেন, তার চিকিৎসা বা সামরিক কোনও প্রশিক্ষণ নেই, তবে তিনি উদ্বিগ্ন যে ইউক্রেনে রাশিয়ান আগ্রাসন, দেশটিকে বিশ্বের অন্যান্য স্থানেও হুমকি দিতে উত্সাহিত করবে।

দক্ষিণ-পূর্ব পোল্যান্ডের মেডিকা সীমান্ত চেকপয়েন্টে অ্যাসোসিয়েটেড প্রেসের সাংবাদিকরা দেখেছেন, প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকির আহ্বানে সাড়া দিয়ে স্বেচ্ছাসেবক হিসেবে দেশের সেনাবাহিনীকে সহায়তা করার উদ্দেশ্যে ইউক্রেনীয়রা সাম্প্রতিক দিনগুলিতে ইউরোপের অন্যান্য দেশগুলি থেকে ফিরে আসার জন্য কতটা ব্যাকুল হয়ে উঠেছেন।

XS
SM
MD
LG