অ্যাকসেসিবিলিটি লিংক

জেরুজালেমে দুই ইসরায়েলি পুলিশ কর্মকর্তাকে ছুরিকাঘাতের পর এক ফিলিস্তিনি নিহত, বলছে পুলিশ


জেরুজালেমের ওল্ড সিটিতে পাহারায় একজন ইসরায়েলি পুলিশ। মার্চ ৭, ২০২২। (ছবি- রয়টার্স)

সোমবার জেরুজালেমের প্রাচীর ঘেরা ওল্ড সিটির এক গেটে দুই অফিসারকে ছুরিকাঘাত করার পর ইসরায়েলি পুলিশ এক ফিলিস্তিনি ব্যক্তিকে গুলি করে হত্যা করেছে বলে পুলিশের এক বিবৃতিতে বলা হয়েছে। দুদিনের মধ্যে এ রকম ঘটনা দ্বিতীয়বারের মতো ঘটলো ।

পুলিশ জানিয়েছে যে দুই অফিসার হালকা থেকে মাঝারি আঘাত পেয়েছেন এবং তাদের হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

গাজায় ক্ষমতাসীন ইসলামি গোষ্ঠী হামাস ঐ হামলাকারীকে তাদের সদস্য বলে দাবি করেছে।

গ্রেপ্তার বা বিচার না করে জেরুজালেমে ইসরায়েল কর্তৃক ফিলিস্তিনিদের "বিচারবহির্ভূত হত্যা" –র প্রতিক্রিয়া হিসাবে ছুরিকাঘাতের হামলার প্রশংসা করেছে হামাস।

রাষ্ট্র পরিচালিত ফিলিস্তিনি বার্তা সংস্থা ওয়াফা অধিকৃত পশ্চিম তীরের রামাল্লার কাছে জালাজোন শরণার্থী শিবিরের আব্দুল রহমান কাসেম নামে ওই ব্যক্তিকে শনাক্ত করেছে।

রোববার ওল্ড সিটিতে একজন ইসরায়েলি পুলিশকে ছুরিকাঘাত করে আহত করা একজন ফিলিস্তিনিকে লক্ষ্য করে অফিসাররা গুলি চালালে ওই ব্যক্তি নিহত হন বলে পুলিশ জানিয়েছে।

এ ঘটনার পর সেদিনই ইসরায়েলি সৈন্যরা জেরুজালেমের বাইরে একটি সেনা পোস্টে অগ্নিবোমা নিক্ষেপকারী একজন ফিলিস্তিনিকে গুলি করে বলে একজন সামরিক মুখপাত্র জানান। তার বয়স ১৬ বছর বলে জানান ফিলিস্তিনি কর্মকর্তারা। তিনি পরে আঘাতের কারণে মারা যান।

ইসরাইল ১৯৬৭ সালের যুদ্ধে পশ্চিম তীর এবং গাজাসহ পূর্ব জেরুজালেম এবং পুরাতন শহর দখল করে। ভবিষ্যৎ রাষ্ট্রের জন্য ফিলিস্তিনিরা ওই এলাকাগুলো দাবি করছে। ২০১৪ সালে ইসরায়েল-ফিলিস্তিন শান্তি আলোচনা ভেস্তে যায়।

XS
SM
MD
LG