অ্যাকসেসিবিলিটি লিংক

তেলের মূল্যের ঊর্ধ্বগতির ফলে ১৬ মাসের মধ্যে ওয়াল স্ট্রিটে সর্ববৃহৎ দরপতন


ওয়াশিংটনের ক্যাপিটল হিলের কাছে এক্সন গ্যাস স্টেশনে তেলের মূল্য তালিকা। মার্চ ৭, ২০২২। (ছবি- এপি)

সোমবার এক বছরেরও বেশি সময়ের মধ্যে ওয়াল স্ট্রিটে সবচেয়ে বড় দরপতন ঘটে। তেলের দাম দ্রুত বাড়ায় বিশ্ব অর্থনীতি মুদ্রাস্ফীতির কবলে পড়ার হুমকির মুখোমুখি হয়েছিল।

ওয়াল স্ট্রিটের সংকট বোঝার মাপকাঠি হলো স্বর্ণের দাম। তেলের দামের মতো না হলেও স্বর্ণের দাম বেড়েছে। স্বর্ণের দাম ১.৫ শতাংশ বেড়ে ১,৯৯৫.৯০ ডলারে স্থির হওয়ার আগে প্রতি আউন্সের মূল্য ২,০০০ ডলারের ওপরে উঠেছিল।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের ফলে তেল সরবরাহ বন্ধ হয়ে যাওয়ার আশঙ্কায় সম্প্রতি তেলের দাম বেড়েছে। রাশিয়া বিশ্বের অন্যতম বৃহৎ শক্তি উৎপাদনকারী দেশ । করোনা ভাইরাস-সৃষ্ট শাটডাউনের পরে অতিরিক্ত জ্বালানি চাহিদার কারণে ইউক্রেন হামলার আগেই তেলের দাম বেশি ছিল।

রবিবার যুক্তরাষ্ট্রের হাউস স্পিকার ন্যান্সি পেলোসি তার সহকর্মীদের কাছে একটি চিঠিতে বলেছেন যে, ইউক্রেনে হামলার কারণে রাশিয়াকে আরও বিচ্ছিন্ন করতে "হাউস বর্তমানে শক্তিশালী আইন বিবেচনা করছে"। তিনি বলেন যে এর মধ্যে রাশিয়ান তেল এবং জ্বালানি পণ্য আমদানির ওপর নিষেধাজ্ঞা অন্তর্ভুক্ত থাকতে পারে।

২০০৮ সালের পর রবিবারে প্রথমবারের মতো তেলের গ্যালনের মূল্য ৪ ডলার ছাড়িয়েছে। এক গ্যালনের গড় মূল্য ৪.০৬৫ ডলার হয়েছে। ট্রিপল এ অনুসারে, এক মাস আগে এক গ্যালনের গড় মূল্য ছিল ৩.৪৪১ ডলার।

ইউক্রেন যুদ্ধ বিশ্বজুড়ে কেন্দ্রীয় ব্যাঙ্কগুলোর ওপর অতিরিক্ত চাপ সৃষ্টি করেছে। ফেডারেল রিজার্ভ ২০১৮ সালের পর প্রথমবারের মতো এই মাসের শেষের দিকে সুদের হার বাড়াতে যাচ্ছে।

সমস্ত আর্থিক চাপের মধ্যে রাশিয়ান রুবেলের মান ক্রমাগত কমে ১২ শতাংশ থেকে ০.৭ সেন্টে নেমেছে।

XS
SM
MD
LG