অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়ার আরও ৭ ধনী ব্যক্তির উপর নিষেধাজ্ঞা আরোপ করল ব্রিটেন 


সুইডেনে ফুটবল ম্যাচ দেখছেন চেলসি ফুটবল ক্লাবের মালিক বিলিয়নিয়ার রোমান আব্রামোভিচ। (ফাইল ছবি- এপি)

ব্রিটেন জানিয়েছে যে তারা রাশিয়ার একাধিক উচ্চমর্যাদাসম্পন্ন বহু-কোটিপতিকে তাদের নিষেধাজ্ঞার তালিকায় অন্তর্ভুক্ত করেছে। তাদের মধ্যে প্রিমিয়ার লীগের চেলসি ফুটবল ক্লাবের মালিক বিলিয়নিয়ার রোমান আব্রামোভিচ এবং শিল্পপতি ওলেগ ডেরিপাসকা রয়েছেন। গত মাসে ইউক্রেনে রাশিয়ার শুরু করা যুদ্ধটির অবসানের দাবি করেছেন ডেরিপাসকা।

১০ মার্চে প্রদত্ত এক বিবৃতিতে ব্রিটেনের সরকার জানিয়েছে যে, এই দুইজন ছাড়াও নতুন তালিকায় আরও রয়েছেন রসনেফট এর প্রধান নির্বাহী কর্মকর্তা ইগর সেচিন, ভিটিবি ব্যাংকের চেয়ারম্যান অ্যান্ড্রেই কসটিন, গ্যাজপ্রম এর প্রধান অ্যালেক্সেই মিলার, জ্বালানী পাইপলাইন পরিচালনাকারী কোম্পানী ট্রান্সনেফট এর মালিক নিকোলাই তোকারেভ, এবং ব্যাংক রোসিয়া’র চেয়ারম্যান দ্যমিত্রি লেবেদেভ।

ইউক্রেনে বিনা উস্কানিতে রাশিয়ার আক্রমণ চালানোর কারণে নেওয়া এই পদক্ষেপের ফলে, তালিকাভুক্তদের ব্রিটেনে অবস্থিত সম্পদ জব্দ করা হবে এবং তাদের উপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপিত হবে। তার অর্থ হল যে তাদের ব্রিটেনে ভ্রমণ করা নিষিদ্ধ। এছাড়াও ব্রিটেনের নাগরিক ও ব্যবসা প্রতিষ্ঠানগুলোর সাথে লেনদেনও তাদের জন্য নিষিদ্ধ।

নিষেধাজ্ঞার তালিকায় এই নতুন সংযোজন ঘোষণা করে, ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন এক বিবৃতিতে বলেন, “আজকের নিষেধাজ্ঞাগুলো ইউক্রেনের মানুষের জন্য ব্রিটেনের অটল সমর্থনের সর্বসাম্প্রতিক পদক্ষেপ। যারা বেসামরিক মানুষ হত্যা করতে, হাসপাতাল ধ্বংস করতে এবং সার্বভৌম মিত্রদের অবৈধভাবে দখল করতে দেয়, আমরা নিষ্ঠুরভাবে তাদের বিরোধিতা করব।”

৭ মার্চে ডেরিপাসকা বলেন যে, “যত দ্রুত সম্ভব” শান্তি প্রয়োজন। তিনি আরও বলেন, “এই ঘটনাবলীর পর পুরো বিশ্বই বদলে যাবে এবং রাশিয়াও বদলে যাবে।”

৫৫ বছর বয়সী আব্রামোভিচ ২০০৩ সাল থেকে চেলসির মালিকানায় ছিলেন। এই মাসের শুরুতে তিনি ফুটবল ক্লাবটি বিক্রির জন্য তুলেন এবং অঙ্গীকার করেন যে সেটি থেকে প্রাপ্ত অর্থ ইউক্রেনের যুদ্ধের শিকার মানুষদের সহায়তায় দান করবেন।

XS
SM
MD
LG